অ্যাকসেসিবিলিটি লিংক

গ্লোব বায়োটেক লিমিটেড এর বিজ্ঞানীরা করোনা ভাইরাসের টিকা উদ্ভাবন করার দাবী করেছেন


বাংলাদেশের বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেড এর বিজ্ঞানীরা করোনা ভাইরাসের একটি টিকা উদ্ভাবন করার দাবী করেছেন।

শুক্রবার ঢাকায় প্রতিষ্ঠানটির গবেষণার দায়িত্বে থাকা আসিফ মাহমুদ এক সংবাদ সম্মেলনে বলেন কোন প্রকার প্রতিবন্ধকতার সম্মুখীন না হলে আগামী ডিসেম্বর মাস নাগাদ টিকাটি বাজারজাত করতে পারবেন এবং প্রথম ধাপে ৫০ থেকে ৭০ লাখ টিকা উৎপাদন করতে পারবেন। তিনি বলেন অনানুষ্ঠানিক পর্যায়ে থাকা তাদের উদ্ভাবিত টিকাটি ইতিমধ্যেই খরগোশের দেহে প্রয়োগ করে ইতিবাচক ফল পাওয়া গেছে। আসিফ মাহমুদ বলেন করোনা ভাইরাসের টিকাটির প্রাথমিক পর্যায়ের সফলতার পর তারা শীঘ্রই দ্বিতীয় পর্যায়ের কাজ শুরু করতে যাচ্ছেন। এই রেগুলেটেড এনিমেল ট্রায়াল শেষে সরকারের উপযুক্ত কর্তৃপক্ষের ছাড়পত্র পাওয়ার পর মানুষের ওপর টিকাটির ক্লিনিক্যাল পরীক্ষা শুরু করা হবে বলে তিনি উল্লেখ করেন। এক প্রশ্নের জবাবে সংবাদ সম্মেলনে জানান হয় টিকাটি যদি পরীক্ষা নিরীক্ষার পর সফলতা পায় তবে তা গরিব মানুষেরও কেনার সক্ষমতা থাকবে।

এদিকে, করোনা পরিস্থিতি ও পরবর্তী সময়ের জন্য স্বল্পমেয়াদী, মধ্যমেয়াদী ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণের সুপারিশ করেছেন সাবেক কূটনীতিকরা। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবুল মোমেনের উপস্থিতিতে করোনা মহামারির কারণে সৃষ্ট সংকট মোকাবিলা এবং বাংলাদেশের করণীয় নির্ধারণে পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে সাবেক পররাষ্ট্র সচিব ও রাষ্ট্রদূতদের নিয়ে এক ভার্চুয়াল আলোচনা তারা এই সুপারিশ করেন। আলোচকরা ভূ-রাজনৈতিক বাস্তবতার পরিপ্রেক্ষিতে বিভিন্ন দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও বহুপাক্ষিক উদ্যোগ গ্রহণের বিষয়ে আলোচনা হয়েছে বলে মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়। সরকারের স্বাস্থ্য অধিদপ্তর আজ এক বুলেটিনে জানিয়েছে করোনাভাইরাসের সংক্রামণে গত ২৪ ঘণ্টায় ৪২ জন মারা গেছেন এবং অপর ৩১১৪ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশে করোনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৯৬৪ জন এবং মোট আক্রান্ত হয়েছেন ১,৫৬,৩৯১ জন। বুলেটিনে বলা হয় আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৬৪,০৪৮ জন।

অন্যদিকে, বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়ার উপদেষ্টা এম এ হকসহ করোনা উপসর্গ নিয়ে বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার শেষ খবর পাওয়া পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে অন্তত ৯ জনের মৃত্যুর খবর দিয়েছে গণমাধ্যম। খবরে বলা হয় এর মধ্যে কুমিল্লা জেলায় মারা গেছেন ৬ জন, রাজশাহীতে ২ জন এবং সিলেটে এক জন।

সরাসরি লিংক


XS
SM
MD
LG