অ্যাকসেসিবিলিটি লিংক

ভ্যাকসিনের অগ্রগতি, কার্যকারিতা ও সংগ্রহের বিষয়ে দিকনির্দেশনা নির্ধারণের কাজ শুরু হয়েছে


করোনা ভাইরাসের ভ্যাকসিনের পরীক্ষা নিরীক্ষা শেষে তা যত দ্রুত পাওয়া যায় সে বিষয়ে বাংলাদেশের প্রচেষ্টা চলছে বলে জানিয়েছেন সরকারের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মোহাম্মদ আব্দুল মান্নান।

মঙ্গলবার ঢাকায় সাংবাদিকদের এ তথ্য জানিয়ে আব্দুল মান্নান বলেন পৃথিবীর বিভিন্ন দেশে আবিষ্কৃত ভ্যাকসিনের অগ্রগতি, কার্যকারিতা ও তা কীভাবে বাংলাদেশের জন্য সংগ্রহ করা যায় সে বিষয়ে দিকনির্দেশনা নির্ধারণের কাজ শুরু হয়েছে। ভ্যাকসিন পাওয়ার ক্ষেত্রে বাংলাদেশ যাতে একদিনও পিছিয়ে না থাকে সেটা বিবেচনায় রেখে কাজ চলছ বলে, তিনি জানিয়ে বলেন বিশ্বের বিভিন্ন দেশে করোনা ভ্যাকসিন নিয়ে যারা কাজ করছে তাদের সঙ্গে যোগাযোগ রক্ষা করছে বাংলাদেশ। তিনি বলেন বিল গেটস ফাউন্ডেশনের সাথেও যোগাযোগ রাখা হচ্ছে এবং তাদের সাথে বাংলাদেশ ইতিমধ্যেই তালিকাভুক্ত হয়েছে। চীনের বেসরকারি কোম্পানি সাইনোভ্যাকের আবিষ্কৃত করোনা ভাইরাসের ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল বাংলাদেশের স্বাস্থ্য কর্মীদের ওপর চালানোর অনুমতি চাওয়া সম্পর্কে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব বলেন এব্যাপারে বাংলাদেশ ভিত্তিক স্বাস্থ্য বিষয়ক আন্তর্জাতিক গবেষণা সংস্থা আইসিডিডিআরবি এর মাধ্যমে তাঁরা বাংলাদেশ সরকারের কাছে আনুষ্ঠানিক প্রস্তাব দিয়েছে। এ সম্পর্কে আজ স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে আইসিডিডিআরবি এর একটি বৈঠক হয়েছে বলে উল্লেখ করে তিনি বলেন বিষয়টি সরকারের তরফে পর্যালোচনা করে সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে। তবে তিনি বলেন এ ধরনের পরীক্ষার প্রক্রিয়া সম্পন্ন হতে কমপক্ষে ৬ মাস সময় লাগবে।

এদিকে, বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় ৫০ জন করোনা রোগী মারা গেছেন এবং অপর ১৯১৮ জন করোনা আক্রান্ত হয়েছেন বলে স্বাস্থ্য অধিদপ্তরের এক বুলেটিনে আজ জানানো হয়েছে। এ নিয়ে দেশে এ পর্যন্ত মোট ৩২৩৪ জন করোনা রোগী মারা গেলেন এবং মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২৪৪,০২০ জন। এ যাবত দেশে মোট ১৩৯,৮৬০ জন করোনা রোগী সুস্থ হয়েছেন বলে বুলেটিনে জানানো হয়েছে।

সরাসরি লিংক


XS
SM
MD
LG