অ্যাকসেসিবিলিটি লিংক

একদিনে সর্বোচ্চ ২৯১১ জন শনাক্ত


বাংলাদেশে করোনার রাশ টানা যাচ্ছেনা। বরং নতুন করে আতংক তৈরি করেছে। গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৯১১ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। সংক্রমণ শুরু হওয়ার ১২ সপ্তাহ পর এটাই সর্বোচ্চ। সব মিলিয়ে সংক্রমিত হয়েছেন ৫২ হাজার ৪৪৫ জন। মৃত্যুর মিছিলও থামেনি। নতুন ৩৭ জন যোগ হয়ে মৃত্যু দাঁড়িয়েছে ৭০৯ জনে। ৫২ টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১২ হাজার ৭০৪ জনের নমুনা পরীক্ষা করা হয়। অনলাইন স্বাস্থ্য বুলেটিনে বলা হয়, এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১১ হাজার ১২০ জন। পরিসংখ্যান ভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী বাংলাদেশে করোনায় আক্রান্ত রোগীদের মধ্যে সুস্থ হয়ে ওঠার হার শতকরা ২১ ভাগ। যা বিশ্বে সর্বনিম্ন। এর পরে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে ২২ ভাগ মানুষ সুস্থ হয়েছেন। প্রতিবেশী দেশ ভারতে সুস্থ হয়ে ওঠার হার বাংলাদেশের চেয়ে দিগুণেরও বেশি। সেখানে সুস্থ হয়েছেন ৪৮ ভাগ মানুষ। শতকরা ৩৬ ভাগ মানুষ পাকিস্তানে সুস্থ হয়ে উঠেছেন। সবচেয়ে বেশি সুস্থ হয়েছেন জার্মানিতে। দেশটিতে ৯০ ভাগ মানুষ সুস্থ হয়েছেন।

করোনায় আক্রান্ত সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নাসিমকে প্লাজমা থেরাপি দেয়া হয়েছে। তিনি বর্তমানে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন। সোমবার সকালে করোনা উপসর্গ নিয়ে তিনি হাসপাতালে ভর্তি হন। পরে নমুনা পরীক্ষায় তার শরীরে করোনা ভাইরাসের সন্ধান পাওয়া যায়।

ওদিকে ১ লা জুন থেকে আভ্যন্তরীণ রুটে বাংলাদেশ বিমান চলাচল শুরু করেছিল। একদিনের মাথায় যাত্রী না থাকায় সব ফ্লাইট বাতিল করতে হয়েছে। ইউরোপীয় ইউনিয়নের এভিয়েশন সেফটি এজেন্সি বিশ্বের ঝুঁকিপূর্ণ বিমান বন্দরগুলোর একটি তালিকা তৈরি করেছে। এতে বাংলাদেশে সবকটি বিমান বন্দরই উচ্চ ঝুঁকিপূর্ণ বলে উল্লেখ করা হয়েছে।

ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরীর প্রতিবেদন।

please wait

No media source currently available

0:00 0:01:45 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG