অ্যাকসেসিবিলিটি লিংক

গত ২৪ ঘণ্টায় করোনায় বাংলাদেশে রেকর্ডসংখ্যক মৃত্যু


গত ২৪ ঘণ্টায় করোনায় বাংলাদেশে রেকর্ডসংখ্যক মৃত্যু এবং সংক্রমিত রোগীর সংখ্যা শনাক্ত হয়েছে। একদিনেই মারা গেছেন ৪৫ জন। এ নিয়ে মৃত্যের সংখ্যা দাঁড়িয়েছে ৯৭৫ জনে। ২৪ ঘণ্টায় করোনা সংক্রমিত রোগী শনাক্ত হয়েছেন ৩ হাজার ১৭১ জন। আর এ নিয়ে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭১ হাজার ৬৭৫ জন। সরকারি হিসেবেই শনাক্তের হার শতকরা ২১ দশমিক ৬২ শতাংশ। যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, করোনায় মৃত্যু এবং আক্রান্তের বিশ্ব -তালিকায় বাংলাদেশের অবস্থান বর্তমানে ১৯তম স্থানে এবং এশিয়ার মধ্যে ৭ম স্থানে।

৩১মে থেকে সরকারি ছুটি আর না বাড়ানো এবং লকডাউন তুলে নেয়ার পরে গত ১০ দিনেই করোনা সংক্রমণে মারা গেছেন ৩২৫ জন এবং আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ৫২২ জন। এ অবস্থায় করোনা সংক্রমণের ক্ষেত্রে তিনটি জোন ব্যবস্থা অর্থাৎ রেড, ইয়েলো এবং গ্রীন জোন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এরই ভিত্তিতে দেশের লকডাউন তুলে নেয়ার পরে পুনরায় লকডাউন পদ্ধতি চালু করা হয়েছে। এরই আওতায় রেড জোনভুক্ত হওয়ায় প্রথম কোন স্থান হিসেবে ঢাকার গ্রীন রোড এলাকার পূর্ব রাজাবাজারকে আজ মধ্যরাত থেকে পূর্ণ লকডাউনের আওতায় আনা হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্যসংস্থার সাবেক পরামর্শক এবং জীবাণুবাহিত রোগ বিস্তার বিশেষজ্ঞ ড. মঞ্জুর চৌধুরী ভয়েস অব আমেরিকাকে বলেছেন, জোন ভাগ করা সমস্যার কোন সমাধান নয়।

বিশেষজ্ঞগণ বলছেন, সঠিক তথ্য পাওয়ার জন্য যত বেশিসংখ্যক পরীক্ষা করা যাবে, করোনা মহামারীর বিস্তার রোধ ততই সহজ হবে।

ঢাকা থেকে আমীর খসরুর প্রতিবেদন।

please wait

No media source currently available

0:00 0:02:47 0:00


XS
SM
MD
LG