অ্যাকসেসিবিলিটি লিংক

জি র‍্যাপিড ডট ব্লট কিট করোনা আক্রান্তদের শনাক্তে কার্যকর নয়


বাংলাদেশের বেসরকারি সংস্থা গণস্বাস্থ্যে কেন্দ্রের উদ্ভাবিত জি র‍্যাপিড ডট ব্লট কিট করোনা আক্রান্তদের শনাক্তে কার্যকর নয় বলে জানিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় বা বিএসএমএমইউ এর মূল্যায়ন কমিটি।

বিএসএমএমইউ এর অধ্যাপক শাহিনা তাবাসসুমের নেতৃত্বাধীন পারফরম্যান্স কমিটি কিটটির কার্যকারিতা পরীক্ষা করে বুধবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক কনক কান্তি বড়ুয়ার কাছে প্রতিবেদন জমা দিলে তিনি এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান । তবে জি র‍্যাপিড ডট ব্লট কিট এর উদ্ভাবনকারী বিজ্ঞানী দলের নেতা গণবিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. বিজন কুমার শীল বলেন গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত এন্টিবডি এবং এন্টিজেন কিটের প্রতি তাঁদের পূর্ণ আস্থা রয়েছে এবং ভবিষ্যতেও থাকবে। বিএসএমএমইউ এর মূল্যায়ন কমিটির বক্তব্য সম্পর্কে সংবাদ মাধ্যমকে দেয়া তাঁর তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় এমন মন্তব্য করে তিনি বলেন প্রতিবেদনটি হাতে পেলে তাঁরা তাঁদের অবস্থান পরিষ্কার করবেন।

এদিকে, ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার এবং হয়রানির প্রতিবাদ জানিয়েছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৫৩ জন শিক্ষক। বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কের পক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক ফাহমিদুল হক স্বাক্ষরিত এক বিবৃতিতে এ প্রতিবাদ জানান তারা। বিবৃতিতে তারা তীব্র ক্ষোভ ও গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন এটা লক্ষণীয় যে করোনা মহামারীর প্রকোপে বিপর্যস্ত ও আতঙ্কিত পরিস্থিতিতেও এই নিপীড়নমূলক আইনের যথেচ্ছ প্রয়োগ অব্যাহত রয়েছে। বিবৃতিতে বলা হয়েছে করোনা সংক্রমণ শুরুর পরেও এপর্যন্ত এই আইনের আওতায় মহামারী মোকাবেলা ও ত্রাণ-বিতরণে তাঁদের ভাষায় সরকারের দুর্নীতি ও অদক্ষতার ন্যায্য সমালোচনার দায়ে ব্লগার, কার্টুনিস্ট, সাংবাদিক এবং স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, এমনকি জরুরী ত্রাণ-কার্যক্রমে নিবেদিত স্বেচ্ছাসেবী তরুণসহ অনেককে গ্রেপ্তার করা হয়েছে। এতে বলা হয় বেশিরভাগ ক্ষেত্রে গ্রেপ্তারকৃতদের জন্য বিচারিক প্রক্রিয়াকেও দুরূহ করে রাখা হয়েছে।

please wait

No media source currently available

0:00 0:02:33 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG