অ্যাকসেসিবিলিটি লিংক

নারী ও শিশু নির্যাতন বিরোধী প্রচারণায় অংশ নিতে এমজেএফ এর আহ্বান


করোনা কালে বাংলাদেশে বৃদ্ধি পাওয়া নারী ও শিশু নির্যাতন বিরোধী প্রচারণায় অংশ নিতে ধর্মীয় প্রতিষ্ঠান সমূহকে কাজে লাগানোর জন্য মানবাধিকার ও সুশাসন প্রতিষ্ঠার জন্য কাজকরা প্রতিষ্ঠান মানুষের জন্য ফাউন্ডেশন বা এমজেএফ আহ্বান জানিয়েছে।

সোমবার এক বিবৃতিতে এমজেএফ ধর্ম মন্ত্রণালয়কে এ আহবান জানিয়ে বলেছে ধর্মীয় প্রতিষ্ঠানগুলোর সাথে তারাও এই প্রচারণায় অংশ নিতে আগ্রহী। এতে বলা হয় সাধারণ মানুষ মসজিদ, মন্দির, গির্জা ও মঠের মাধ্যমে প্রচারিত তথ্য ও বার্তা খুবই মূল্যবান বলে মনে করেন এবং মেনে চলার চেষ্টা করেন। তাই এসকল প্রতিষ্ঠানকে কাজে লাগালে নারী ও শিশু নির্যাতন রোধে তা কার্যকর ভূমিকা রাখবে বলে এমজেএফ মনে করে। গত মে মাসে লকডাউন চলাকালে এমজেএফ মোবাইল ফোনের মাধ্যমে একটি জরিপে পরিচালনা করে যাতে ওই মাসের ৩১ দিনে দেশের ৫৩টি জেলায় ১৩ হাজার ৪৯৪ জন নারী ও শিশু সহিংসতা এবং নির্যাতনের শিকার হয়েছেন। জরিপ প্রতিবেদনে বলা হয় এদের মধ্যে ৪ হাজার ১৬০ জন নারী ও শিশু এর আগে কখনোই সহিংসতার শিকার হননি। জরিপে দেখা গেছে নারী ও শিশুর ওপর সহিংসতা এবং নির্যাতনের মাত্রা বেড়েছে শতকরা ৩১ ভাগ।

এদিকে, বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্তদের অর্ধেকের বেশি বা ৫৫ শতাংশই যুবক যাদের বয়স ২১ থেকে ৪০ বছরের মধ্যে। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআরের দেয়া তথ্যমতে দেশে করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন ২১-৩০ বছর বয়সী যাদের সংখ্যা ২৭ দশমিক ৬ শতাংশ এবং ৩১-৪০ বছর বয়সী দের মধ্যে করোনা আক্রান্তের হার ২৭ দশমিক এক শতাংশ।

অন্যদিকে, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের মৃত্যুর পর কটূক্তির অভিযোগে ডিজিটাল সিকিউরিটি আইনে যে সকল ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে তাঁদের মুক্তি দেয়ার আহবান জানিয়ে ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন তাঁর পুত্রবধূ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সাবরিনা সুলতানা চৌধুরী। তিনি তাঁর প্রয়াত শ্বশুরের জন্য সকলের দোয়া প্রার্থনা করে বলেন হিংসা-বিদ্বেষ কখনো ভালো কিছু বয়ে আনতে পারেনা।

please wait

No media source currently available

0:00 0:02:15 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG