অ্যাকসেসিবিলিটি লিংক

কৃত্রিম সংকট তৈরি করে এক কিট দিয়ে দুটো নমুনা পরীক্ষার অভিযোগ


একদিকে করোনা অন্যদিকে বন্যা মিলে একাকার হয়ে গেছে সবকিছু। করোনার মরণ কামড়ে কোন বিরতি নেই। সংক্রমণ আর মৃত্যু অনেকটা হাত ধরাধরি করে এগিয়ে চলেছে। এরমধ্যে যোগ হয়েছে বন্যা। দেশের ২৬টি জেলা বন্যা কবলিত হয়ে গেছে। করোনার আতংকের মধ্যে বানভাসি মানুষ লড়াই করছেন বেঁচে থাকার। বিশেষজ্ঞরা মনে করেন করোনা এর সুযোগ নেবে। সংক্রমণ বেড়ে যাবে। কারণ সামাজিক দূরত্ব বজায় রাখা কঠিন হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থায় কর্মরত সাবেক বাংলাদেশি বিশেষজ্ঞ ডা. মোজাহেরুল হক মনে করেন মানুষ পানির সঙ্গে লড়াই করবে না নমুনা টেস্ট করাতে যাবে! বিপদটা এখানেই। নমুনা পরীক্ষা না হলে কেউ জানতেই পারবে না আসলে কি হচ্ছে। ফলে সংক্রমণের ঝুঁকির মাত্রা অনেকখানি বেড়ে যাবে।

ওদিকে কিটের কৃত্রিম সংকট তৈরি করে এক কিট দিয়ে দুটো নমুনা পরীক্ষার খবর আসছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা এটাকে অবৈজ্ঞানিক বলে বর্ণনা করেছেন। তারা বলছেন এমনিতেই ভেজাল কিটের দৌরাত্ম্য । এই অবস্থায় এক কিট দিয়ে দুই পরীক্ষা হলে ভুল ফলাফল আসতে পারে। এতে করে বিপদ আরও বাড়বে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক নজরুল ইসলাম মনে করেন, এক কিট দিয়ে দুই পরীক্ষার ফলাফলে তফাৎ হতে পারে। সার্বিক বিবেচনায় এটা করা উচিৎ নয়।

please wait

No media source currently available

0:00 0:02:17 0:00
সরাসরি লিংক


গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৫ জনের মৃত্যু হয়েছে। শনাক্ত হয়েছেন ২৫৪৮ জন।তবে গত দুইদিনের তুলনায় সরকারি হিসেবে মৃত্যু ও শনাক্ত কমেছে।

XS
SM
MD
LG