অ্যাকসেসিবিলিটি লিংক

জীবিকার সংকটে রয়েছেন ৭০ শতাংশ দেশে ফিরে আসা বাংলাদেশী অভিবাসী


বিশ্বব্যাপী করোনা মহামারীর প্রভাবে চলতি বছরের ফেব্রুয়ারি থেকে জুন পর্যন্ত সময়ে যেসব বাংলাদেশী অভিবাসী দেশে ফিরেছেন তার ৭০ শতাংশই দেশে বড় ধরনের জীবিকার সংকটে রয়েছেন বলে জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা বা আইওএম-এর গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে। বিদেশ ফেরত ১ হাজার ৪৮৬ জন অভিবাসীর ওপর আইওএম পরিচালিত জরিপের বুধবার প্রকাশিত ফলাফলে বলা হয়, ফেরত আসা অভিবাসীরা জীবিকা সংকটের সাথে সাথে উপার্জনের অভাব ও ঋণ গ্রহণের কারণে আর্থিক সংকট এবং স্বাস্থ্য সংক্রান্ত বিষয়সহ নানা ধরনের সমস্যার মুখোমুখী হচ্ছেন। একেকজন অভিবাসী কর্মীর ওপর গড়ে ৩ জন পরিবারের সদস্য রয়েছেন। আর এ কারণে পরিকল্পনাবিহীন, বৃহৎ সংখ্যক জীবিকাবিহীন অভিবাসী কর্মীদের দেশে ফেরত আসার ফলে সারাদেশে রেমিট্যান্স নির্ভর জনগোষ্ঠীর ওপরে বিরূপ প্রভাব পড়েছে।

এদিকে, লেবানন থেকে ৭১ জন বাংলাদেশী বুধবার দেশে ফিরেছেন। বাংলাদেশ বিমান বাহিনীর একটি পরিবহন বিমানে করে ৪ আগস্টের বিস্ফোরণে বিধ্বস্ত বৈরুতে ১০ আগস্ট বাংলাদেশের পক্ষ থেকে ১১ টন খাদ্য ও ওষুধ সামগ্রী পৌঁছে দেওয়া হয়।

ফিরতি সময়ে লেবাননে আটকে পড়া ওই ৭১ জন বাংলদেশী দেশে ফেরেন। দেশে ফেরা বাংলাদেশীরা সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, লেবাননে চরম অর্থনৈতিক সংকট চলায় ওই দেশটি এখন আর অভিবাসন বান্ধন নয়। বৈধ-অবৈধ মিলিয়ে লেবাননে থাকা বাংলাদেশী অভিবাসী কর্মীরাও আর্থিক সংকটে রয়েছেন বলে ফেরত আসা বাংলাদেশীরা জানিয়েছেন।

please wait

No media source currently available

0:00 0:01:42 0:00


XS
SM
MD
LG