অ্যাকসেসিবিলিটি লিংক

করোনার ভয়াবহতায় এইচএসসি পরীক্ষা বাতিল করা হয়েছে


করোনা আবারো জেকে বসেছে। সামনের দিনগুলোতে পরিস্থিতির আরো অবনতি হতে পারে। এই আশঙ্কায় উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষা বাতিল করা হয়েছে। এখন জেএসসি ও এসএসসি পরীক্ষার ফল মূল্যায়ণ করে চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে। বুধবার দুপুরে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্তের কথা জানান। বলেন, সারা বিশ্বে এখন বেঁচে থাকার লড়াই চলছে। এর মধ্যে আমরা পরীক্ষা নিয়ে কাউকে ঝুঁকির মধ্যে ফেলতে চাই না।

শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষা অনুষ্ঠানের ব্যাপারে পরীক্ষার্থী, অভিভাবক, শিক্ষক ও সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেছি। কেউই বর্তমান বাস্তবতায় পরীক্ষা অনুষ্ঠানের পক্ষে মত দেননি।

প্রশ্ন উঠেছে, কী পদ্ধতিতে গ্রেড নির্ধারণ করা হবে। এ সম্পর্কে শিক্ষামন্ত্রী বলেন, সাধারণ বিশ্ববিদ্যালয়, বুয়েট, শিক্ষাবোর্ড ও বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি টেকনিক্যাল কমিটি বিষয়টি নির্ধারণ করবে। নভেম্বরের মধ্যে টেকনিক্যাল কমিটিকে রিপোর্ট দিতে বলা হবে। এই কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ডিসেম্বরে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।

১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন শিক্ষার্থীর পরীক্ষায় অংশগ্রহণের কথা ছিল। প্রাইভেট পরীক্ষার্থী ছিল ৩ হাজার ৩৯০ জন। খারাপ ফলের কারণে ১৬ হাজার ৭২৭ জনের পুনরায় পরীক্ষা দেয়ার প্রস্তুতি ছিল।

এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়ের ভর্তির বিষয়ে এখনই কোন সিদ্ধান্ত নয়, পরে জানানো হবে। শিক্ষার্থী ও অভিভাবকদের অনেকেই মূল্যায়ণ পদ্ধতি নিয়ে প্রশ্ন তুলেছেন। তারা বলছেন, এতে আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে সমস্যা হতে পারে।

গত ২২শে মার্চ এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়।

উল্লেখ্য যে, গত মার্চ থেকে বাংলাদেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। ওদিকে সরকারি স্বাস্থ্য বুলেটিনে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় করোনায় আরো ৩৫ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১ হাজার ৫২০ জন। সুস্থ হয়েছেন ১ হাজার ৭৯৮ জন। সবমিলিয়ে এ পর্যন্ত ৫ হাজার ৪৪০ জন মারা গেছেন। এরমধ্যে পুরুষ ৪ হাজার ২০০ জন। নারী ১ হাজার ২৪০ জন।

please wait

No media source currently available

0:00 0:01:51 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG