অ্যাকসেসিবিলিটি লিংক

চীন থেকে দেড় কোটি ডোজ ভ্যাকসিন কেনার বিষয় চূড়ান্ত : রাশিয়ার সাথে বৈঠক শুক্রবার


বাংলাদেশ চীন থেকে দেড় কোটি ডোজ সিনোফার্ম ভ্যাকসিন কেনার বিষয়টি চূড়ান্ত করেছে। দুই দেশই এতে সম্মত হয়েছে। করোনার ভ্যাকসিন কেনার জন্য বাংলাদেশ এবং চীনের মধ্যে ৩টি চুক্তি স্বাক্ষরের বিস্তারিত কাগজপত্রের চূড়ান্তকরণ শেষে তা চীনা কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। স্বল্প সময়ের মধ্যেই চুক্তি হবে বলে বাংলাদেশ আশাবাদী। জি টু জি অর্থাৎ দুই দেশের সরকারের মধ্যে ভ্যাকসিন কেনার চুক্তি হচ্ছে। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন সংবাদ মাধ্যমকে বলেছেন, জুনেই ৫০ লাখ ডোজ ভ্যাকসিনের প্রথম চালান বাংলাদেশে আসবে বলে ধারণা করা হচ্ছে। তিন মাসের মধ্যে পুরো দেড় কোটি ডোজ ভ্যাকসিন চীন থেকে পাওয়া যাবে বলে কর্মকর্তারা জানান। রাশিয়ার স্পুতনিক-ভি ভ্যাকসিন কেনার বিষয়ে শুক্রবার দুই দেশের কর্মকর্তাদের মধ্যে একটি ভার্চুয়াল বৈঠকের কথা রয়েছে। বাংলাদেশের স্বাস্থ্য দপ্তরের প্রধান চীন ও রাশিয়া থেকে ভ্যাকসিন কেনার বিষয়ে জানিয়ে বলেছেন, চীন থেকে কতো দামে ভ্যাকসিন কেনা হচ্ছে এখন তা বলা যাবে না।

পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, ইতোমধ্যে চীনের অপর ভ্যাকসিন ’সিনোভ্যাক’-এর জরুরিভিত্তিতে ব্যবহারের অনুমতি দেয়া হয়েছে। তাছাড়া বাংলাদেশের ওষুধ কোম্পানীর সাথে যৌথভাবে করোনার ভ্যাকসিন উৎপাদন করার সম্ভাব্যতা যাচাইয়ের জন্য খুব শিগগিরই চীনের একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফর করবে।
করোনা মহামারীর কারণে স্কুল ও কলেজসহ এই পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরেক দফা বাড়িয়ে ১২ জুন পর্যন্ত করা হয়েছে। গত বছরের মার্চ মাস থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ রয়েছে। আর এতে মারাত্মকভাবে বিঘ্নিত হচ্ছে লেখাপড়া।

XS
SM
MD
LG