অ্যাকসেসিবিলিটি লিংক

টিকা ক্রয়, সংরক্ষণ ও সরবরাহের জন্য ৪৩১৪ কোটি টাকা বরাদ্দের অনুমোদন দিয়েছে বাংলাদেশ সরকার


ভারত থেকে জানুয়ারি মাসের শেষ নাগাদ অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিনের প্রথম চালান বাংলাদেশে আসার ক্ষেত্রে সৃষ্টি হওয়া অনিশ্চিয়তার মধ্যেই সরকার মঙ্গলবার টিকা ক্রয়, সংরক্ষণ ও সরবরাহ বাবদ মোট ৪৩১৪ কোটি টাকার ওপর বরাদ্দের অনুমোদন দিয়েছে।

কর্মকর্তারা জানিয়েছেন বরাদ্দ হওয়া অর্থের মধ্যে ২০২১ সালের জুন মাস পর্যন্ত ৩ হাজার ৩০ কোটি টাকা খরচ হবে ভ্যাকসিন কিনতে এবং বাকি অর্থ পর্যায় ক্রমে খরচ করা হবে টিকা প্রকল্পের আওতায়। চুক্তি সত্ত্বেও করোনা ভ্যাকসিন আমদানির ক্ষেত্রে যে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে সে বিষয়ে বাংলাদেশের পক্ষ থেকে ভারতের পররাষ্ট্র মন্ত্রনালয়ের সাথে কথা হয়েছে বলে মঙ্গলবার সাংবাদিকদের জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রি ড. এ কে আব্দুল মোমেন। টিকা নিয়ে বার্তা সংস্থার সাথে সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা আদর পুনাওয়ালা সাক্ষাৎকার দেয়ার প্রেক্ষাপটে যে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে সে বিষয়ে তিনি নিজেই আজ টুইট করে বলেছেন ভারত থেকে সব দেশেই টিকা রপ্তানির অনুমোদন আছে এবং এ বিষয়ে বিভ্রান্তি বা জটিলতার কোন অবকাশ নাই।

এদিকে, অ্যাস্ট্রাজেনেকার টিকার আমদানির পথ সুগম করতে তা বাংলাদেশে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে সরকারের ওষুধ প্রশাসন অধিদপ্তর। স্বাস্থ্য অধিদপ্তরও করোনা ভাইরাসের টিকা প্রয়োগের জন্য একটি নীতিমালা তৈরি করে তা চূড়ান্ত অনুমদনের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলে আজ সাংবাদিকদের জানিয়েছেন অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক এ বি এম খুরশিদ আলম । অপরদিকে, সরকারের স্বাস্থ্য অধিদপ্তর আজ জানিয়েছে দেশে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ২০ জন করোনা রোগী এবং শনাক্ত হয়েছেন ৯৯১ জন নতুন করোনা রোগী।

XS
SM
MD
LG