অ্যাকসেসিবিলিটি লিংক

১৫ দিনের আগে কোন দেশ থেকে ভ্যাকসিন পাওয়ার সম্ভাবনা নেই


ভারতে সিরাম ইন্সস্টিটিউট থেকে করোনার ভ্যাকসিন না পাওয়ার প্রেক্ষাপটে বাংলাদেশ চীন, রাশিয়ার পাশাপাশি যুক্তরাষ্ট্র থেকেও করোনার ভ্যাকসিন আনার চেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন এবং পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন সাংবাদিকদের বলেছেন, কমপক্ষে ১৫ দিনের আগে কোন দেশ থেকে ভ্যাকসিন পাওয়ার কোন সম্ভাবনা নেই। যুক্তরাষ্ট্রের ৬ কোটি ডোজের মতো অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন উদ্বৃত্ত রয়েছে বলে জানিয়ে যুক্তরাষ্ট্রকে অনুরোধ জানানো হয়েছে বলে তারা জানান। ভারতের সাথে যোগাযোগ করা হলেও, তাদের দিক থেকে কোনই জবাব পাওয়া যায়নি বলে পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র সচিব জানিয়েছেন।



চীন এবং রাশিয়ার দুটো ভ্যাকসিন অর্থাৎ স্পুতনিক-ভি এবং চীনের সিনোফার্মের ভ্যাকসিন বাংলাদেশী বেসরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে উৎপাদনের উদ্যোগকে বাংলাদেশ সরকার আনুষ্ঠানিক অনুমোদন দিয়েছে বুধবার। মন্ত্রিসভা কমিটির একটি বৈঠকে ওই অনুমোদন দেয়া হয়।

১৫ দিনের আগে কোন দেশ থেকে ভ্যাকসিন পাওয়ার সম্ভাবনা নেই
please wait

No media source currently available

0:00 0:02:06 0:00

করোনা ভাইরাস সংক্রমণ মোকাবেলায় দেশে চলমান লকডাউনের মেয়াদ ২৮ এপ্রিলের পরে আরও একসপ্তাহ অর্থাৎ ৫ মে পর্যন্ত বাড়ানোর নির্দেশনামা জারি করেছে সরকার। তবে দোকানপাট খোলা রাখাসহ এবারের লকডাউন অনেক শিথিল হবে বলে কর্মকর্তারা বলেছেন। তবে গণপরিবহন না চালানোসহ অন্যান্য নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।



করোনা আক্রান্ত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে মঙ্গলবার রাতে রাজধানীর একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার ব্যক্তিগত চিকিৎসক এবং দলীয় সূত্রে বলা হয়েছে, কিছু পরীক্ষা-নিরীক্ষার জন্য তাকে হাসপাতালে ভর্তি করানো হয়। তার শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে বলে জানানো হয়েছে।
গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে ৭৭ জন মারা গেছেন এবং আক্রান্ত হয়েছেন ২ হাজার ৯৫৫ জন।

XS
SM
MD
LG