অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে চালের মূল্যের ঊর্ধ্বগতি: বিআইডিএস-এর ড. নাজনীন আহমদের মূল্যায়ন

  • আমীর খসরু

বাংলাদেশের সামগ্রিক জনগোষ্ঠীর কাছে চালের মূল্যের ক্রমাগত ঊর্ধ্বগতিই এই মুহুর্তে সবচেয়ে বড় উদ্বেগের কারণ। সরকারের খাদ্য গুদামে চালের মওজুদ রেকর্ড পরিমাণ কমে গেছে; অন্যদিকে, সিন্ডিকেটের হাতে চালের বিশাল মওজুদ রয়েছে বলে ধারণা করা হচ্ছে। বন্যা, পাহাড়ি ঢল এবং অকাল বর্ষণে দেশের হাওরসহ বেশ বড় এক এলাকায় ফসলের ব্যাপক ক্ষতির কারণে সরকার বাধ্য হয়েছে জরুরি ভিত্তিতে চাল আমদানি করতে। আগামী ১৫ দিনের মধ্যে ভিয়েতনাম থেকে আমদানীকৃত চালের প্রথম চালান বাংলাদেশে পৌছাবে বলে জানিয়েছেন ঢাকাস্থ ভিয়েতনামের রাষ্ট্রদূত। রাষ্ট্রদূত বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাতের পরে এই খবর প্রকাশিত হয়।
চালের মূল্যের ঊর্ধ্বগতির কারণ, সরকারের উদ্যোগে অভ্যন্তরীণ চাল ক্রয় এবং খাদ্য ব্যবস্থাপনায় ত্রুটি সম্পর্ক ভয়েস অব আমেরিকা’র জন্য বিশ্লেষণ করেছেন বাংলাদেশের রাষ্ট্রীয় গবেষণা সংস্থা বিআইডিএস-এর জ্যেষ্ঠ গবেষক ড. নাজনীন আহমদ।
এদিকে, সরকারের উচ্চ ক্ষমতাসম্পন্ন মন্ত্রীসভা কমিটি সরকারী উদ্যোগেই প্রাথমিক পর্যায়ে আড়াই লাখ টন চাল আমদানীর চুড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে। সরকারী উদ্যোগেই আরও চাল আমদানীর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বেসরকারী উদ্যোগে চাল আমদানীকে উৎসাহিত করার জন্য আমদানী শুল্ক ১০ শতাংশে নামিয়ে আনা হয়েছে।
এ সম্পর্কে ঢাকা থেকে আমীর খসরুর রিপোর্ট।

Unnamed Road, Bangladesh
Unnamed Road, Bangladesh

XS
SM
MD
LG