অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশ অব্যাহত রয়েছে


রোহিঙ্গা প্রত্যাবাসন সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার পরেও মিয়ানমার থেকে বাংলাদেশে রোহিঙ্গা আশ্রয় প্রার্থীদের অনুপ্রবেশ অব্যাহত রয়েছে। গত সপ্তাহ খানেক সময়ে প্রায় তিন হাজার রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছেন, রাখাইনের নিরাপত্তা পরিস্থিতির কারণে ভীত হয়ে- মানবিক সহায়তাকারীরা এ কথা জানিয়েছেন। সাউথ এশিয়ান হিউম্যান রাইটস নামের একটি সংস্থা সোমবার এক রিপোর্টে বলেছে, কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে খাদ্য, বাসস্থান, স্বাস্থ্য সুবিধা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। এসব কারণে ক্যাম্পগুলোতে মানব পাচারের ঝুঁকি রয়েছে ব্যাপক মাত্রায়।

এদিকে, যুক্তরাষ্ট্রের উন্নয়ন সংস্থা ইউএসএআইডি রোহিঙ্গা শরণার্থীদের পুষ্টিমানের উন্নয়নের জন্য ফুড ফর পিস প্রোগ্রাম-এর আওতায় ইউনিসেফ-কে ৭.৫ মিলিয়ন ডলার অনুদান দিয়েছে। ২৫ আগস্ট থেকে যুক্তরাষ্ট্র সরকার রোহিঙ্গাদের জন্য ৯০ মিলিয়ন ডলার অনুদান দিয়েছে।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ মিয়ানমারের রাখাইন পরিস্থিতি ও রোহিঙ্গা প্রশ্নে মঙ্গলবার আবার বৈঠকে বসবে। জাতিসংঘের মুখপাত্র সংবাদ মাধ্যমকে বলেছেন, চীন ও রাশিয়াকে নমনীয় করতে জাতিসংঘের মহাসচিব এবার নিজেই চেষ্টা চালাচ্ছেন।...ঢাকা থেকে আমীর খসরু

XS
SM
MD
LG