অ্যাকসেসিবিলিটি লিংক

মহামারি ব্যবস্থাপনার র‌্যাংকিংয়ে ভারত ও যুক্তরাষ্ট্রের চেয়ে এগিয়ে বাংলাদেশ


করোনা ভাইরাস মহামারি ব্যবস্থাপনার র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান অনেকটা নিচের দিকে থাকলেও দেশটি ভারত ও যুক্তরাষ্ট্রের চেয়ে এগিয়ে রয়েছে।

শুক্রবার প্রচারিত বার্তা সংস্থার খবরে অস্ট্রেলিয়ার সিডনি ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান লোওয়ি ইন্সটিটিউট প্রকাশিত করোনাভাইরাস মহামারি মোকাবিলায় পৃথিবীর ৯৮টি দেশের ব্যবস্থাপনা নিয়ে র‍্যাঙ্কিং বা কোভিড পারফরম্যান্স ইনডেক্স এ এমন তথ্য উঠে এসেছে। খবরে বলা হয়েছে সুচকে বাংলাদেশের অবস্থান ৮৪ তম এবং ভারতের অবস্থান ৮৬ তম। তবে ভারতের চেয়েও অনেকটা পিছিয়ে রয়েছে যুক্তরাষ্ট্র এবং সুচকে দেশটির অবস্থান ৯৪ তম। করোনা মোকাবেলায় সবচেয়ে সফলতা দেখিয়েছে নিউজিল্যান্ড সুচকে যার অবস্থান প্রথম এবং দ্বিতীয় অবস্থানে রয়েছে ভিয়েতনাম। করোনা মোকাবেলার ব্যবস্থাপনার সুচকে সবচেয়ে তলানিতে রয়েছে ব্রাজিল যার অবস্থান ৯৮ তম।

এদিকে, করোনা দুর্যোগের কারনে বাংলাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের মেয়াদ ১৪ ই ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে বলে আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয় । বাংলাদেশে গত বছর ৮ই মার্চ প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৭ই মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণার পর বন্ধের মেয়াদ দফায় দফায় বাড়ানো হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় থেকে আরও জানানো হয়েছে করোনা মহামারির কারনে বিলম্বিত উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা এইচএসসি ও সমমানের ফলাফল প্রকাশ করা হবে আগামী কাল শনিবার। এ খবরে এইচএসসি শিক্ষার্থী রেদোয়ান আহমেদ ভয়েস অফ অ্যামেরিকাকে জানানো প্রতিক্রিয়ায় বলেন ফল প্রকাশের খবরে তিনি এবং তাঁর সহপাঠীরা খুশী। অপরদিকে, সরকারের স্বাস্থ্য বিভাগের দেয়া তথ্য মোতাবেক দেশে গত ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন ৭ জন কোরনা রোগী এবং সনাক্ত হয়েছেন ৪৫৪ জন নতুন করোনা রোগী।

XS
SM
MD
LG