অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশি শান্তিরক্ষীরা দায়িত্ব পালনের মাধ্যমে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে-প্রধানমন্ত্রী শেখ হাসিনা


বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে অংশ গ্রহণকারী বাংলাদেশি শান্তিরক্ষীরা অত্যন্ত দক্ষতার সাথে তাঁদের দায়িত্ব পালনের মাধ্যমে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে। আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস উপলক্ষে শনিবার ঢাকা সেনানিবাসে আয়োজিত এক অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দিয়ে প্রধানমন্ত্রী এমন মন্তব্য করে বলেন সংঘাত প্রবণ দেশসমূহে শান্তি প্রতিষ্ঠা ও শান্তি বজায় রাখতে বাংলাদেশের শান্তিরক্ষীরা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে যাচ্ছেন। করোনা মহামারীর মধ্যে বিভিন্ন দেশে এখন অসহিষ্ণুতা ও অনিশ্চয়তা দেখা দিচ্ছে বলে উল্লেখ করে শেখ হাসিনা এই সময়ে অত্যন্ত ধীর স্থিরভাবে যেকোনো পরিস্থিতি মোকাবেলা করতে শান্তিরক্ষীদের পরামর্শ দেন।

১৯৮৮ সাল থেকে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে অংশগ্রহণকারী বাংলাদেশি শান্তিরক্ষীরা এ পর্যন্ত ৪০টি দেশে জাতিসংঘের ৫৪টি শান্তিরক্ষা মিশন সম্পন্ন করেছেন। জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ বর্তমানে সর্বোচ্চ শান্তিরক্ষী প্রেরণকারী দেশ এবং শান্তিরক্ষা মিশনে কর্তব্যরত অবস্থায় এ যাবত বাংলাদেশের ১৫৯ জন শান্তিরক্ষী মৃত্যুবরণ করেছেন। অনুষ্ঠানে অংশ নিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ এবং বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক মিয়া সেপ্পো । এছাড়াও বাংলাদেশের বিভিন্ন বাহিনীর কর্মকর্তা, নিহত শান্তিরক্ষীদের পরিবারের সদস্যরা এবং ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিভিন্ন দেশে বর্তমানে কর্মরত বাংলাদেশী শান্তিরক্ষীরা অনুষ্ঠানে যোগ দেন।

এদিকে, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন করোনা সংক্রমণের হার ৫ শতাংশের নিচে নামলে ১৩ই জুন শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে। শিক্ষক-শিক্ষার্থী এবং তাদের পরিবারের স্বাস্থ্যের কথা বিবেচনা করে স্কুল-কলেজ বন্ধ রাখা হয়েছে বলে উল্লেখ করে তিনি বলেন তবে শিক্ষা কার্যক্রম চালু রয়েছে। শিক্ষামন্ত্রী অবশ্য বলেছেন বিশ্ববিদ্যালয়ের ঝুলে থাকা পরীক্ষাগুলো নেয়ার বিষয়ে অনুমতি দেয়া হয়েছে। সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে শিক্ষা কার্যক্রম শুরুর কথা বিবেচনা করে সরকার করোনার টিকা নেয়ার বয়স সীমা বর্তমান ৪০ বছর থেকে কমিয়ে ১৮-২০ বছর করার চিন্তা ভাবনা করছে। অপরদিকে, আজ সরকারের দেয়া তথ্য মোতাবেক দেশে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন আরও ৩৮ জন এবং নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১০৪৩ জন।

XS
SM
MD
LG