অ্যাকসেসিবিলিটি লিংক

ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদন পেল বঙ্গভ্যাক্স


বাংলাদেশি ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেড করোনা ভাইরাসের টিকা উৎপাদনে ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য অনুমোদন পেয়েছে। প্রতিষ্ঠানটির বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. আসিফ মাহমুদ এই তথ্য নিশ্চিত করেছেন। এই টিকার নাম দেয়া হয়েছে বঙ্গভ্যাক্স। গত বছর জুলাই মাসে কোম্পানিটি এই টিকা উদ্ভাবন করেছে বলে দাবি করা হয়। মার্চ মাস থেকে তারা এই টিকা তৈরির কাজ শুরু করে। ট্রায়াল ঠিকমতো চললে বাংলাদেশ ওষুধ প্রসাশনের কাছ থেকে ছাড়পত্রের জন্য আবেদন জানাবে বলে এমনটাই জানিয়েছেন আসিফ মাহমুদ।

please wait

No media source currently available

0:00 0:01:37 0:00
সরাসরি লিংক


বিশ্ব স্বাস্থ্য সংস্থার তালিকাভুক্ত বাংলাদেশি এ কোম্পানিটি ইঁদুরের ওপর সফল পরীক্ষা চালানোর পর বলেছে এই ভ্যাকসিন কার্যকর ও সম্পূর্ণ নিরাপদ। বর্তমানে বিশ্বে ১৫৬টি টিকা পরীক্ষামূলক প্রয়োগের পূর্বাবস্থায় রয়েছে। এরমধ্যে রয়েছে গ্লোবের তিনটি টিকা । গ্লোব বায়োটেকের হেড অব কোয়ালিটি অপারেশন ডা. মহিউদ্দিন আহমেদ জানান, মানবদেহে প্রয়োগের আগে যে কোনো ড্রাগ বা ভ্যাকসিনের ম্যানুফ্যাকচারিং লাইসেন্সের প্রয়োজন হয়। গত ২৮ ডিসেম্বর তারা ডাইরেক্টর জেনারেল অব ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন থেকে অনুমোদন পেয়েছেন। এখন তারা বাংলাদেশ মেডিকেল রিসার্স কাউন্সিল থেকে অ্যান্টিজেন ক্লিয়ারেন্স নেবেন।উল্লেখ্য যে, নেপাল ইতিমধ্যেই এই টিকার ট্রায়ালে আগ্রহ দেখিয়েছে।

ওদিকে বাংলাদেশে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা গত ছয় দিনে হাজারের নিচে রয়েছে। গত ২৪ ঘণ্টায় আরও ১৭ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ৯৭৮ জন।

XS
SM
MD
LG