অ্যাকসেসিবিলিটি লিংক

২০২০ সালে রোহিঙ্গাদের জন্য ৮৭৭ মিলিয়ন ডলারের জেআরপি খসড়া প্রস্তুত​


রোহিঙ্গাদের মানবিক সহায়তা অব্যাহত রাখতে ২০২০ সালের জন্য জয়েন্ট রেসপন্স প্লান সংক্ষেপে জেআরপি বাংলায় যৌথ সাড়াদান পরিকল্পনার খসড়া প্রস্তুত হয়েছে। ১ বছরের জন্য জেআরপি’র চাহিদা ধরা হয়েছে প্রায় ৮৭৭ মিলিয়ন ডলার। চলতি মাস পর্যালোচনা শেষে ফেব্রুয়ারীতে জেনেভায় বিশ্বের সকল দাতা দেশ ও গোষ্ঠির কাছে আবেদন আকারে প্রকাশ করা হবে চূড়ান্ত জেআরপি।

জাতিসংঘ নেতৃত্বাধীন সমন্বয় সংস্থা ইন্টার সেক্টর কোঅর্ডিনেশন গ্রুপ সংক্ষেপে ( আই এস সি জি ) ‘র মুখপাত্র সৈকত বিশ্বাস জানিয়েছেন, ২০২০ সালে ৮ লাখ ৪০ হাজার রোহিঙ্গা এবং ৪ লাখ ৪৪ হাজার ক্ষতিগ্রস্থ স্থানীয়কে মানবিক সহায়তা দেয়ার টার্গেট ধরা হয়েছে জেআরপিতে।

২০২০ সালে মানবিক সহায়তা প্রদানের জন্য তহবিল সংগ্রহের এই আবেদনে আগের চেয়ে বেশি সহযোগী যুক্ত হবেন বলে প্রত্যাশা করেছেন জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর। প্রত্যাবাসন না হওয়া পর্যন্ত রোহিঙ্গাদের জন্য ক্ষতিগ্রস্ত স্থানীয়দেরও মানবিক সহায়তা চালু রাখার কথা জানিয়েছেন ইউএনএইচসিআরের মুখপাত্র লুইস ডনোভান।

২০১৯ সালে জেআরপি’র চাহিদা ছিল প্রায় ৯২১ মিলিয়ন ডলার। মিলেছে এর ৬৯ শতাংশ। এতে ৩৯ শতাংশ একাই দিয়েছেন আমেরিকা। সাম্প্রতিককালের সবচেয়ে বড় সংকট হিসেবে বাস্তুচ্যুত দেশত্যাগী অধিকার বঞ্চিত রোহিঙ্গাদের জন্য অনুদান অব্যাহত রেখেছে আন্তর্জাতিক সম্প্রদায়।

please wait

No media source currently available

0:00 0:03:46 0:00



XS
SM
MD
LG