অ্যাকসেসিবিলিটি লিংক

ঢাকা সিটি ভোটে নানা অনিয়মের অভিযোগ


ঢাকা সিটির ভোটে ইভিএমও অনিয়ম ঠেকাতে পারেনি। বরং ভোটে নতুন কিছু অনিয়ম যোগ হয়েছে। ভোটাররা নিজেদের পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারেননি। অন্য একজনকে ভোট দিতে বাধ্য করা হয়েছে। এই অভিযোগ সকাল থেকে উঠলেও নির্বাচন কমিশন কোন ব্যবস্থা নেয়নি। ইভিএম বোঝানোর নামে ভোট কক্ষে শাসকদলীয় কর্মীরা ভোট কেন্দ্রে প্রবেশ করে। এমনকি মহিলা বুথেও তাদের অবাধ যাতায়াত ছিল। এই সংবাদদাতা নিজেই প্রত্যক্ষ করেন ঢাকার একটি কেন্দ্রে। এজেন্ট বের করে দেয়া এটা নতুন কোন অভিযোগ নয়। এবার অধিক মাত্রায় হয়েছে। বিরোধী প্রার্থীরা অভিযোগ করেছেন কোন কেন্দ্রেই তাদের এজেন্ট ছিল না। ভোটার উপস্থিতি ছিল অস্বাভাবিক কম। জোর করে অন্য প্রার্থীকে ভোট দেয়ার অভিযোগ এনে ভোটাররা সংবাদ মাধ্যমের মুখোমুখি হন।

কড়া নিরাপত্তার মধ্যেই ভোট শুরু হয়। রাস্তাঘাট ছিল ফাঁকা। আগের রাত থেকেই গাড়ি-ঘোড়া কমতে থাকে। দিনের শুরুতে ভোট দিতে আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ধানমন্ডির একটি কেন্দ্রে ভোট দিয়ে ভোটারদেরকে নৌকা প্রতীকে ভোট দেয়ার আহ্বান জানান। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এটাকে নির্বাচনী আচরণবিধি লংঘনের সামিল বলে মন্তব্য করেন। ইভিএম-এ ফিঙ্গারপ্রিন্ট মেলানো ছিল আরেক সমস্যা। খোদ প্রধান নির্বাচন কমিশনার কে.এম নূরুল হুদা এই বিড়ম্বনায় পড়েছিলেন। কেন্দ্রে এজেন্ট বের করে দেয়া প্রসঙ্গে সিইসি বলেন, টিকে থাকার সামর্থ্য থাকতে হবে। বহিরাগতদের কারণে অনেক নির্বাচন কেন্দ্র রীতিমতো হাটে পরিণত হয়। সংবিধান বিশেষজ্ঞ ড. কামাল হোসেন সকালে ভিকারুননেসা নূন হাইস্কুলে ভোট দিতে গিয়ে বিড়ম্বনার সম্মুখীন হন। অনেক সময় লেগে যায় তার ভোট দিতে। ভোটার উপস্থিতি নিয়ে সাংবাদিকদের বলেন, এটা অস্বাভাবিক।

বিদেশী কূটনীতিরা নির্বাচন পর্যবেক্ষণ করেন কড়া নিরাপত্তায়। স্থানীয় দূতাবাস কর্মীদের ভোট কেন্দ্রে না যেতে সরকারি সিদ্ধান্তের পর কূটনীতিকদের উপস্থিতি কম ছিল। বেলা ২টা ১৫ মিনিটে বদরুন্নেসা মহিলা কলেজ কেন্দ্রে দেখা হয় বৃটিশ হাইকমিশনার রবার্ট ডিকসনের সঙ্গে। কোন মন্তব্য করতে রাজি হননি। বললেন, নো কমেন্ট।
নির্বাচনী কর্মকর্তারা এ সময় ভোট বন্ধ করে দুপুরের ভোজ সারছিলেন। আইনত: ভোট বন্ধ করার কথা নয়।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত রবার্ট আর্ল মিলারও রাজধানীর কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেন। বিদেশী দূতাবাসের নির্বাচন পর্যবেক্ষণ করা প্রসঙ্গে প্রধানমন্ত্রী বাংলাদেশীদের বিদেশী নির্বাচন পর্যবেক্ষক করায় তীব্র সমালোচনা করেন। বলেন, অত্যন্ত গর্হিত কাজ করেছে তারা। নানা অনিয়ম আর ভোটার উপস্থিতি নজিরবিহীনভাবে কম হলেও এই নির্বাচনকে ১০০ বছরের ইতিহাসে সেরা নির্বাচন বলে মন্তব্য করেছে আওয়ামী লীগ। আর বিএনপি বলেছে, নির্বাচনের নামে আরেকটি তামাসা। নির্বাচনী খবর সংগ্রহ করতে গিয়ে ৬ জন সাংবাদিক আহত হয়েছেন। রাতে নয়াপল্টনে আওয়ামী লীগ-বিএনপি’র মধ্যে সংঘর্ষ হয়।

please wait

No media source currently available

0:00 0:02:41 0:00
সরাসরি লিংক

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের খবর সংগ্রহের জন্য সারা দিনই বিভিন্ন কেন্দ্র ঘুরেছেন সহকর্মী সেলিম হোসেন। তার কাছ থেকে আরো বিস্তারিত জানতে ওয়াশিংটন স্টুডিও থেকে কথা বলেন তাওহীদুল ইসলাম।

please wait

No media source currently available

0:00 0:03:59 0:00



XS
SM
MD
LG