অ্যাকসেসিবিলিটি লিংক

করোনা ভাইরাসের কারনে ঢাকা-তাইওয়ান সম্পর্কে অস্বস্তি


করোনা ভাইরাসকে কেন্দ্র করে ঢাকা-তাইওয়ান সম্পর্কে অস্বস্তি তৈরি হয়েছে। তাইপে বলেছে, ভ্রমণ নিষেধাজ্ঞায় চীনের সঙ্গে তাইওয়ানকে কেন সংযুক্ত করা হয়েছে তা বাংলাদেশকে ব্যাখ্যা করতে হবে। দেশটির পররাষ্ট্র বিষয়ক মুখপাত্র জোয়ানে ওউ ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেছেন, মনে রাখতে হবে তাইওয়ানের আলাদা অস্তিত্ব রয়েছে। চীনের অংশ নয়।

বাংলাদেশ গত রোববার চীনের নাগরিকদের ভ্রমণের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করে। এতে বলা হয়, চীনের কোন নাগরিককে বিমানবন্দরে অন এরাইভেল ভিসা দেয়া হবে না। এরপর থেকে তাইওয়ানের নাগরিকরাও বিমানবন্দরে ভিসা পাচ্ছেন না। তাইওয়ান মনে করে, চীনের সঙ্গে সংযুক্ত করে এ ধরনের নিষেধাজ্ঞা জারি করা সঙ্গত নয়। এটা নিন্দনীয় কাজ।

তাইওয়ানের ঢাকা ট্রেড সেন্টারকে উদ্ধৃত করে বলা হয়, হংকং, মাকাও-এর সঙ্গে তাইওয়ানকে যুক্ত করা হয়েছে। যে কারণে তাইওয়ানের কোন নাগরিক বিমানবন্দরে ভিসা পাচ্ছেন না। পররাষ্ট্র বিষয়ক মুখপাত্র জোয়ানে জানিয়েছেন, বিষয়টি বাংলাদেশ কর্তৃপক্ষের নজরে এনে পরিস্কারভাবে বলা হয়েছে, তাইওয়ান ও চীন সম্পূর্ণ আলাদা রাষ্ট্র। জোয়ানে ওউ অবিলম্বে তাইওয়ানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানান।

ঢাকায় পররাষ্ট্র কর্মকর্তারা এ ব্যাপারে সরাসরি কোন মন্তব্য করতে রাজি হননি। নাম প্রকাশ না করার শর্তে সংশ্লিষ্ট একজন কূটনীতিক বলেন, তাইওয়ানের সঙ্গে বাংলাদেশের কোন রাজনৈতিক সম্পর্ক নেই। যেটা আছে তা হলো বাণিজ্যিক। তাছাড়া, বাংলাদেশ ‘ওয়ান চায়না’ নীতিতে বিশ্বাসী।

please wait

No media source currently available

0:00 0:00:52 0:00


XS
SM
MD
LG