অ্যাকসেসিবিলিটি লিংক

ফিলিস্তিনের ভৌগোলিক অখণ্ডতার প্রতি বাংলাদেশের সমর্থন


ফিলিস্তিনের ভৌগোলিক অখণ্ডতার প্রতি আবারো বাংলাদেশ পূর্ণ সমর্থন জানিয়েছে। সাথে সাথে সেখানে ইসরাইলের দখলদারিত্বকে প্রত্যাখ্যান করেছে। সম্প্রতি পশ্চিম তীরে ইসরাইলের অবৈধ বসতি স্থাপনকে আন্তর্জাতিক আইনের সঙ্গে সঙ্গতিপূর্ণ বলে ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। ঘোষণার পরই বাংলাদেশ সরকার নিজেদের অবস্থান পরিস্কার করলো।বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে এমনটা বলা হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ (ইউএনএসসি)-এর বিভিন্ন প্রস্তাবনা মোতাবেক ফিলিস্তিন ভূখণ্ডের অখণ্ডতার প্রতি সমর্থন প্রকাশ করা হয়েছে। বলা হয়েছে, ফিলিস্তিনি এবং ইউএনএসসিআর-সহ অন্যান্য প্রস্তাবনার মাধ্যমে প্রতিষ্ঠিত ফিলিস্তিনি ভূখন্ডের অখন্ডতার প্রতি সমর্থন প্রকাশ করছে বাংলাদেশ।

জাতিসংঘের সাধারণ অধিবেশন (ইউএনজিএ) ও মানবাধিকার পরিষদ (এইচআরসি)-এর দিকে ইঙ্গিত করে বিবৃতিতে আরো বলা হয়, নিরাপত্তা পরিষদ, ইউএনজিএ, এইচআরসি ও আন্তর্জাতিক বিচার আদালত সকল পক্ষই আন্তর্জাতিক আইনের অধীনে দখলীকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলের বসতি নির্মাণ ও সম্প্রসারণকে অবৈধ হিসেবে চিহ্নিত করেছে। পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, বাংলাদেশ এ বিষয়ে নিশ্চিত যে- ইসরাইলের দখলদারিত্ব ও ফিলিস্তিনি ভূখণ্ডে অবৈধ বসতি স্থাপনের আইনী স্ট্যাটাস নিয়ে কোন অস্পষ্টতা নেই। বসতি স্থাপন ও দখলদারিত্বের সমালোচনার পাশাপাশি ইসরাইলকে আন্তর্জাতিক আইন মেনে চলতেও আহ্বান জানিয়েছে বাংলাদেশ। বলেছে, ফিলিস্তিনি জনগণের তাদের জন্মভূমির প্রতি যে অবিচ্ছেদ্য অধিকার রয়েছে তার প্রতিও সমর্থন রয়েছে বাংলাদেশের।

please wait

No media source currently available

0:00 0:02:22 0:00




XS
SM
MD
LG