অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান মিয়ানমার সফরে যাচ্ছেন


বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদের আসন্ন মিয়ানমার সফর ঘিরে যথেষ্ট কৌতূহল তৈরি হয়েছে। দেশী-বিদেশী মিডিয়া এই সফরের বিশেষ তাৎপর্য রয়েছে এমন ইঙ্গিতই দিচ্ছে। বিশেষ করে চীন সফরের পরপরই জেনারেল আজিজ মিয়ানমার যাচ্ছেন। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনও বলেছেন, এই সফরের মধ্য দিয়ে আরেকটি লাইন অব নেগোশিয়েশন তৈরি হবে। জেনারেল আজিজ বলেছেন, আস্থা আর বিশ্বাস পুনঃস্থাপনই তার সফরের অন্যতম উদ্দেশ্য। আগামী মাসের শুরুতেই জেনারেল আজিজ এক সপ্তাহের সফরে মিয়ানমার যাচ্ছেন।

নিরপেক্ষ পর্যবেক্ষকরা বলছেন, জেনারেল আজিজ এমন এক সময়ে মিয়ানমার যাচ্ছেন যখন আন্তর্জাতিক মহলের বিস্তৃত মনোযোগ রয়েছে দেশটির ওপর। প্রেক্ষাপট যাই হোক, রোহিঙ্গা সংকটের কারণে দু’দেশের সম্পর্ক এখন হিমশীতল। প্রায় ১০ লাখ রোহিঙ্গা এখন বাংলাদেশে। এদের ফিরিয়ে নেয়ার জন্য আন্তর্জাতিক মহল মিয়ানমারের ওপর ক্রমাগত চাপ দিয়ে যাচ্ছে। বাংলাদেশ অনেকটা এগিয়ে গিয়ে মিয়ানমারের সঙ্গে প্রত্যাবাসন চুক্তি করেছিল। কিন্তু একজন রোহিঙ্গাকেও ফেরত পাঠানো যায়নি মিয়ানমারের অসহযোগিতার কারণে। অন্তহীন কৌতূহলের মধ্যে জেনারেল আজিজ নিজেই সাংবাদিকদের সাথে তার সফরের নানা দিক তুলে ধরেছেন।

পাঁচ বছর ধরে দু’দেশের সেনাবাহিনীর শীর্ষ পর্যায়ে সফর বিনিময় বন্ধ রয়েছে। সর্বশেষ, ২০১৪ সালে বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল ইকবাল করিম ভুঁইয়া দেশটি সফর করেছিলেন।

please wait

No media source currently available

0:00 0:01:05 0:00



XS
SM
MD
LG