অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর গণহত্যার অভিযোগে আন্তর্জাতিক বিচার আদালতে মামলা দায়ের করেছে গাম্বিয়া


রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর চরমমাত্রার নৃশংসতা এবং গণহত্যার অভিযোগে ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিস বা আন্তর্জাতিক বিচার আদালতে মামলা দায়ের করেছে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া। নেদারল্যান্ডস-এর দ্য হেগে সোমবার আন্তর্জাতিক বিচার আদালতে ইসলামী সম্মেলন সংস্থা বা ওআইসি’র পক্ষে গাম্বিয়া ঐ মামলা দায়ের করে।

ঢাকায় প্রাপ্ত খবর অনুযায়ী, সোমবার গাম্বিয়ার আইনমন্ত্রী হেগে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, মামলার আবেদনে বলা হয়েছে- রোহিঙ্গাদের ওপরে ব্যাপক হত্যাকান্ড, ধর্ষণ ও ধ্বংসযজ্ঞ চালিয়েছে মিয়ানমার। এ বিষয়ে আন্তর্জাতিক বিচার আদালতকে জরুরিভাবে আদেশ দেওয়ারও আবেদন জানানো হয়েছে। এখানে উল্লেখ্য, মিয়ানমার ও গাম্বিয়া দুটো দেশই ১৯৪৮ সালের জাতিসংঘ গণহত্যা কনভেনশনে স্বাক্ষরদাতা। ঢাকায় বাংলাদেশের পক্ষ থেকে এখন পর্যন্ত কোন প্রতিক্রিয়া জানানো হয়নি।

এদিকে, ঢাকায় বিশেষজ্ঞ ও বিশ্লেষক মহলে আন্তর্জাতিক আদালতে গাম্বিয়ার এই মামলাকে ইতিবাচক বলে মনে করা হচ্ছে। এ সম্পর্কে বিশ্লেষণ করেছেন অভিবাসন এবং রোহিঙ্গা সংকট বিষয়ক বিশ্লেষক আসিফ মুনীর।

বিশেষজ্ঞ ও বিশ্লেষকগণ বলছেন, রোহিঙ্গাদের ওপরে গণহত্যা ও বড়মাত্রায় নৃশংসতার বিরুদ্ধে এটিই আন্তর্জাতিক পর্যায়ে প্রথম কোন মামলা।

please wait

No media source currently available

0:00 0:03:52 0:00


XS
SM
MD
LG