অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের প্রেসিডেন্টকে গ্রামীণ ফোনের উকিল নোটিশ


সিঙ্গাপুরের একটি আইনি প্রতিষ্ঠানের মাধ্যমে গ্রামীণ ফোনের তরফে বাংলাদেশের প্রেসিডেন্টের কাছে উকিল নোটিশ পাঠানো হয়েছে। গ্রামীণ ফোনের বেশির ভাগ শেয়ারের মালিক টেলিনর। অডিট আপত্তির সাড়ে ১২ হাজার কোটি টাকার বিষয়ে সালিশ চাওয়া হয়েছে এই নোটিশে।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তফা জব্বার এ তথ্য জানিয়েছেন। মন্ত্রী জানান, নোটিশে তারা বলেছে- বিষয়টি এখানে নিষ্পত্তি না হলে টেলিনর আন্তর্জাতিক আদালতে মামলা করবে। এক সংবাদ সম্মেলনে তথ্য প্রযুক্তিমন্ত্রী বলেন, এই নোটিশ নিয়ে সরকারের উদ্বিগ্ন হওয়ার কোন কারণ নেই। আইনজ্ঞদের পরামর্শ নেয়া হচ্ছে। মন্ত্রী অবশ্য বলেন, বাংলাদেশের আদালতে যেখানে মামলা রয়েছে সেখানে সালিশের সুযোগ নেই। এটা সম্পূর্ণ নির্ভর করছে আদালতের ওপর। আন্তর্জাতিক আদালতে মামলার বিষয়ে মন্ত্রী বলেন, কোন দেশে বিজনেস করে সে দেশের আইন-আদালত অমান্য করে দুনিয়ার কোন জায়গায় গিয়ে বিচার পাবার কোন সম্ভাবনা নেই।

গত ২৪শে নভেম্বর মোবাইল ফোন অপারেটর কোম্পানি গ্রামীণ ফোনকে আপাতত ২ হাজার কোটি টাকা দেয়ার নির্দেশ দেন আপিল বিভাগ। আগামী ৩ মাসের মধ্যে এ টাকা পরিশোধ করতে বলা হয়। প্রায় ২৭টি খাতে ১২ হাজার ৫৮০ কোটি টাকা পাওনা হিসেবে দাবি করে গ্রামীণ ফোনকে চিঠি দেয় বিটিআরসি। এই পাওনা দাবির যৌক্তিকতা নিয়ে গ্রামীণ ফোন নিম্ন আদালতে একটি মামলা করে। পাওনা দাবির অর্থ আদায়ের ওপর অস্থায়ী নিষেধাজ্ঞাও চায়। গত ২৮শে আগস্ট ঢাকার যুগ্ম জেলা জজ ১ম আদালত অস্থায়ী নিষেধাজ্ঞার আবেদন না-মঞ্জুর করে। এর বিরুদ্ধে গ্রামীণ ফোনের পক্ষে গত ১৬ই সেপ্টেম্বর উচ্চ আদালতে আপিল করা হয়। এর গ্রহণযোগ্যতার শুনানি নিয়ে গত ১৭ই অক্টোবর হাইকোর্ট আপিল শুনানির জন্য গ্রহণ করেন এবং ঐ অর্থ আদায়ের ওপর দুই মাসের নিষেধাজ্ঞা দেন।

please wait

No media source currently available

0:00 0:01:38 0:00
সরাসরি লিংক



XS
SM
MD
LG