অ্যাকসেসিবিলিটি লিংক

মিয়ানমার প্রতিনিধি দলের সাথে প্রথম দিনের বৈঠক সিদ্ধান্ত ছাড়াই শেষ


Rohingya

মিয়ানমার প্রতিনিধি দলের সাথে প্রথম দিনের বৈঠক কোন সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়েছে। রোহিঙ্গা জাতিগত স্বীকৃতি ও নাগরিক অধিকারের মতো গুরুত্বপূর্ণ দাবিগুলো মেনে না নেয়ায় হতাশ হয়েছেন বৈঠকে থাকা রোহিঙ্গারা। মিয়ানমার প্রতিনিধি দল সাফ জানিয়ে দিয়েছেন, বাঙালী পরিচয়ে বিদেশী নাগরিক হিসেবে ন্যাশনাল ভেরিফিকেশন কার্ড বা এনভিসি নিয়েই কেবল মিয়ানমারে যাবার সুযোগ পাবেন বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গারা।

বুধবার বিকালে কুতুপালং শরণার্থী শিবিরে রোহিঙ্গাদের সাথে বৈঠক শেষে সাংবাদিকদের সাথে কথা বলেন মিয়ানমারের Ministry of Foreign Affairs এর International Organizations and Economic Department এর Director General, Chan Aye.

রাখাইনে অবশিষ্ট থাকা রোহিঙ্গাদের বাড়ি-ঘরে এখন আগুন লাগিয়ে দেয়া হচ্ছে, রাখাইন থেকে প্রাণ বাঁচাতে রোহিঙ্গারা পালিয়ে যাচ্ছে- এমন পরিস্থিতিতে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের জন্য রাখাইন কতটুকু নিরাপদ? এই প্রতিবেদকের এমন প্রশ্নের জবাবে Chan Aye বলেন, আরকান আর্মির সাথে মিয়ানমার সেনা বাহিনীর দাঙ্গার ফলে এই পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

বৈঠকে থাকা রোহিঙ্গারা জানিয়েছেন, মিয়ানমার প্রতিনিধি দল আগের মতোই কথা বলছেন। ফিরিয়ে নিয়ে যাবার মানসিকতা নিয়ে এগিয়ে আসেনি।

রোহিঙ্গারা আরও জানিয়েছেন, The International Court of Justice বা আইসিজেতে মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যার বিচার শুরু হওয়ায়, মিয়ানমার হয়তো নতুন কোন কৌশল হিসেবে এই বৈঠকে এসেছে।

আগামীকাল বৃহস্পতিবার সকালে আবারও শুরু হবে বৈঠক। আজকের বৈঠকে মিয়ানমারের ৯ সদস্যদের প্রতিনিধি ও আসিয়ানের ৭ জন সদস্যের প্রতিনিধির সাথে বৈঠক করেছেন প্রায় অর্থশত রোহিঙ্গা।

please wait

No media source currently available

0:00 0:03:24 0:00


XS
SM
MD
LG