অ্যাকসেসিবিলিটি লিংক

সন্ত্রাস-সাম্প্রদায়িকতাকে রুখতে বুয়েট শিক্ষার্থীদের শপথ


সন্ত্রাস ও সাম্প্রদায়িকতাকে প্রতিহত করার শপথ নিয়েছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বুধবার বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে এ শপথ অনুষ্ঠানে ভিসি অধ্যাপক সাইফুল ইসলামসহ শিক্ষক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শিক্ষার্থীদের শপথ গ্রহণের মধ্য দিয়ে হত্যাকান্ডের প্রতিবাদে চলা মাঠের কর্মসূচির ইতি টানা হলো। আন্দোলনকারীদের পক্ষ থেকে বলা হয়েছে, মাঠে কর্মসূচি না থাকলেও দায়ী শিক্ষার্থীদের স্থায়ী বহিস্কারের আগ পর্যন্ত তারা ক্লাশ পরীক্ষা বর্জন করে যাবেন।

শিক্ষার্থীরা শপথে বলেন, বুয়েটের আঙিনায় আর যেন নিষ্পাপ কোন প্রাণ ঝরে না যায়, কেউ যাতে অত্যাচারিত না হন, সেটা সবাই মিলে নিশ্চিত করবেন। বিশ্ববিদ্যালয়ের আঙিনায় শিক্ষার্থীদের জ্ঞাতসারে হওয়া প্রতিটি অন্যায়, অবিচার ও বৈষম্যের বিরুদ্ধে সবাই সোচ্চার থাকবেন।

গত ৬ই অক্টোবর রাতে বুয়েটের তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করে শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। এরপর থেকেই আবরার হত্যার বিচার চেয়ে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। ১০ দফা দাবিতে চলা আন্দোলনের মধ্যেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কয়েকটি দাবি পুরণের ঘোষণা দিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে। বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি নিষিদ্ধ ঘোষণা করা হয়। এই হত্যাকান্ডের সঙ্গে জড়িত ২০ শিক্ষার্থীকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাদের সবাইকে সাময়িক বহিস্কার করেছে বুয়েট প্রশাসন।

ওদিকে বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ স্মরণে শোক সমাবেশ করার ঘোষণা দিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট। ২২শে অক্টোবর সোহরাওয়ার্দী উদ্যানে এ সমাবেশ করার কথা জানিয়েছেন ফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন। বুধবার ফ্রন্ট নেতাদের বৈঠক শেষে ড. কামাল বলেন, আবরার ফাহাদ হত্যার বিচার দাবিতে ঐক্যফ্রন্টের পক্ষ থেকে দেশে এবং বিদেশে সাক্ষর সংগ্রহ কর্মসূচিও পালন করা হবে।

please wait

No media source currently available

0:00 0:01:03 0:00



XS
SM
MD
LG