অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গা সংকট কক্সবাজারের মানুষের জন্য খাদ্য ঝুঁকি তৈরি করেছে


রোহিঙ্গা সংকটের কারণে বাংলাদেশের দক্ষিণ পূর্বাঞ্চলের কক্সবাজার জেলার বনভূমি, সুপেয় পানির উৎস ও কৃষিজমি যেমন ধ্বংস হচ্ছে, তেমনি স্থানীয় মানুষের জন্য খাদ্য ঝুঁকিও তৈরি করেছে।

আটটি আন্তর্জাতিক সংস্থার তৈরি করা বৈশ্বিক খাদ্য সংকট প্রতিবেদন-২০১৯ এ এমন তথ্য দিয়ে বলা হয়েছে, টিকে থাকার তাগিদে জেলার টেকনাফ ও উখিয়ার স্থানীয় বাসিন্দাদের মধ্যে ২৮ শতাংশ তাঁদের সঞ্চয় ভেঙেছেন আবার অনেকে গয়নাও বিক্রি করে দিয়েছেন। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা, ইউএসএআইডি, বিশ্ব খাদ্য কর্মসূচি, ইউরোপীয় ইউনিয়ন, ইউনিসেফসহ আটটি সংস্থার ঐ যৌথ প্রতিবেদনে আরো বলা হয়েছে রোহিঙ্গারা তুলনামূলক ভাবে সস্তায় শ্রম বিক্রি করায় দিনমজুরির কাজেও পিছিয়ে পড়ছেন স্থানীয় বাসিন্দারা।

এতে বলা হয় উখিয়া ও টেকনাফের স্থানীয় জনসংখ্যা সাড়ে ৫ লাখের বিপরীতে সেখানে ১১ লাখ রোহিঙ্গা আশ্রয় নেয়ায় তাঁদের আয়ের উৎস কমে যাওয়ায় সামগ্রিকভাবে এই দুই এলাকার ৪৮ শতাংশ স্থানীয় জনগোষ্ঠীর হাতে খাবার কেনার মতো যথেষ্ট অর্থের অভাব দেখা দিয়েছে। স্থানীয়দের এসকল সমস্যার সমাধানে কিছু উদ্যোগ নেয়া হলেও তাকে প্রয়োজনের তুলনায় যৎসামান্য বলে বর্ণনা করেছেন স্থানীয় নেতারা।

please wait

No media source currently available

0:00 0:01:00 0:00


XS
SM
MD
LG