অ্যাকসেসিবিলিটি লিংক

করোনা মহামারীর সংকটকালে বাংলাদেশে নারী সহিংসতার ঘটনাও বেড়েছে


করোনা মহামারীর এই কঠিন সংকটকালে লকডাউনের পরিস্থিতিতে নানা নেতিবাচক ঘটনার মধ্যে বাংলাদেশে নারীর প্রতি সহিংসতার ঘটনাও উদ্বেগজনক হারে বেড়েছে বলে এক জরিপের ফলাফল প্রকাশ করে বলেছে বাংলাদেশের প্রভাবশালী নজরদারী সংস্থা ‘মানুষের জন্য ফাউন্ডেশন’।

ওই নজরদারী সংস্থার সদ্য প্রকাশিত জরিপের ফলাফল বলছে, শিশুর ওপর অত্যাচার এবং পারিবারিক সহিংসতাও বেড়েছে। এপ্রিল মাসের ঘটনাপ্রবাহের ওপর ভিত্তি করে দেশের ২৭ জেলায় ১৭ হাজার নারীর টেলিফোনে প্রাপ্ত উত্তরের উপর ভিত্তি করে ওই জরিপ চালানো হয়। ফলাফলে বলা হয়, শুধু এপ্রিল মাসেই দেশে ৪২৪৯ জন নারী পারিবারিক নির্যাতন ও সহিংসতার শিকার হয়েছেন। এদের মধ্যে ৮৪৮ জন শারীরিক, প্রায় ২ হাজার জন মানসিক এবং ১৩শ’ জন খাদ্য সরবরাহ বন্ধসহ অর্থনৈতিক নির্যাতনের শিকার হন। নির্যাতিত ৪২৪৯ জন নারীর মধ্যে ১৬৭২ জন এই প্রথমবারের মতো নির্যাতন ও সহিংসতার শিকার হলেন। ৪২৪টি শিশু তাদের পরিবারে নির্যাতনের শিকার হয়েছে বলে মানুষের জন্য ফাউন্ডেশন বলছে।

বিভিন্ন হিসেবে তুলনা করলে দেখা যায়, এতোসংখ্যক নারী নির্যাতন ও সহিংসতার ঘটনা অতীতে আর কখনোই ঘটেনি। কেন এই সহিংসতা ও নির্যাতনের ঘটনা বেড়েছে সে সম্পর্কে বিশ্লেষণ করেছেন মানুষের জন্য ফাউন্ডেশনের ঊর্ধ্বতন সমন্বয়কারী ও গবেষক শাহানা হুদা।

জাতিসংঘের সংস্থা ইউএনএফপিএ সম্প্রতি এক জরিপে বলেছে, করোনার কারণে লকডাউনের মধ্যে নারীর প্রতি সহিংসতা ও নির্যাতন বিশ্বের বিভিন্ন দেশে কমপক্ষে ২০ শতাংশ বেড়েছে।

XS
SM
MD
LG