অ্যাকসেসিবিলিটি লিংক

প্রবাসে করোনায় প্রাণ গেল ৪৫০ বাংলাদেশির


প্রবাসে করোনায় বাংলাদেশিদের মৃত্যুর মিছিল এখনো থামেনি। সর্বশেষ তথ্য অনুযায়ী প্রায় সাড়ে চারশো বাংলাদেশি করোনায় মারা গেছেন। এর মধ্যে আক্রান্ত হয়েছেন প্রায় ১০ হাজার। যুক্তরাষ্ট্রেই মারা গেছেন ২২৮ জন। ব্রিটেনে প্রাণ হারিয়েছেন ১৩০ জন বাংলাদেশি। সৌদি আরবে মারা গেছেন একজন চিকিৎসকসহ ৫৩ জন। ইতালিতে নয়জন, কানাডায় সাতজন, সংযুক্ত আরব আমিরাতে ছয়, স্পেনে পাঁচ, কাতারে চার, কুয়েতে তিন, সুইডেনে দুই, দক্ষিণ আফ্রিকা ও গাম্বিয়ায় একজন করে মারা গেছেন।

সিঙ্গাপুরে সাড়ে ছয় হাজার বাংলাদেশি আক্রান্ত হলেও এখন পর্যন্ত মৃত্যুর কোন খবর নেই। কাতারে এক হাজারেরও বেশি বাংলাদেশি আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে। একই অবস্থা স্পেনে। সেখানেও কয়েকশো বাংলাদেশি আক্রান্ত হয়েছেন।

ঢাকায় গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৫৫২ জন। এসময় মারা গেছেন পাঁচ জন। সর্বমোট মারা গেছেন ১৭৫ জন। স্বাস্থ্য দপ্তরের অনলাইন বুলেটিনে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ৫ হাজার ৮২৭ জনের করোনা পরীক্ষা করা হয়েছে। ওদিকে, দেশব্যাপী শত শত স্বাস্থ্যকর্মী করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তাফা জালাল মহিউদ্দিন জানান, চিকিৎসকসহ প্রায় নয়শো স্বাস্থ্যকর্মী আক্রান্ত হয়েছেন।

কী কারণে স্বাস্থ্যকর্মীরা এত ব্যাপকভাবে আক্রান্ত হচ্ছেন জানতে চাইলে এই সংবাদদাতাকে বিএমএ’র প্রেসিডেন্ট বলেন, শুরুতে স্বাস্থ্যকর্মীরা অনেকটা খালি হাতে করোনা যুদ্ধে নেমে পড়েছিলেন। বলতে পারেন- ঢাল নেই, তলোয়ার নেই, নিধিরাম সর্দারের মতো। এখন অবস্থার পরিবর্তন হয়েছে মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে। চিকিৎসকরা বলছেন, মানুষের মধ্যে করোনার লক্ষণ গোপন রাখার প্রবণতা বেশী। কে প্রকৃত রোগী, কে সম্ভাব্য রোগী তা জানা সম্ভব হচ্ছে না। পিপিই’র মান নিয়েও সংশয় এবং বিতর্ক ছিল।

স্বাস্থ্যকর্মীদের পরে রয়েছে পুলিশের স্থান। এ পর্যন্ত ৭৪১ জন পুলিশ সদস্য আক্রান্ত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৬৪ জন। এ পর্যন্ত মারা গেছেন পাঁচজন পুলিশ সদস্য। সিলেটে শনিবার করোনার উপসর্গ নিয়ে একজন পুলিশ সদস্য মারা গেছেন। করোনা ভাইরাস মোকাবেলায় ছুটির মেয়াদ আগামী ১৫ই মে পর্যন্ত বাড়ানোর প্রস্তাব দিয়েছে জনপ্রসাশন মন্ত্রণালয়। গণমাধ্যমকে এই তথ্য জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

ওদিকে করোনা ভাইরাসে যখন বাংলাদেশ একদম কাবু ঠিক সে মুহূর্তে জামায়াতে ইসলামীর সংস্কার পন্থীরা ‘আমার বাংলাদেশ পার্টি (এবি পার্টি)’ নামে রাজনৈতিক দল গঠনের ঘোষণা দিয়েছেন। একই সঙ্গে সাবেক সচিব ও জামায়াত থেকে পদত্যাগকারী এএফএম সোলাইমান চৌধুরীকে আহ্বায়ক ও ইসলামী ছাত্রশিবিরের সাবেক সভাপতি মুজিবর রহমান মঞ্জুকে সদস্য সচিব করে ২২২ সদস্যের একটি আহ্বায়ক কমিটিও ঘোষণা করা হয়েছে।

please wait

No media source currently available

0:00 0:02:29 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG