অ্যাকসেসিবিলিটি লিংক

শীতে রোহিঙ্গা ক্যাম্পে মানবপাচারকারীরা সক্রিয়


শীত মৌসুমে সাগর শান্ত থাকায় কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে মানবপাচারকারীরা আবারও সক্রিয় হয়ে উঠেছে। প্রকৃতিতে শীতের আমেজ। সাগর কিছুটা শান্ত। কিন্তু মোটেও শান্ত নয় পাচারকারীরা। বেপরোয়া হয়ে উঠেছে সাগর পথে মানবপাচারে। হতাশ রোহিঙ্গারাই প্রধান টার্গেট, বাংলাদেশীদেরও বোটে তুলছেন নানা কৌশলে। এরপর জিম্মি করে চলে টাকা আদায়। চলতি সপ্তাহেও কক্সবাজারের সোনাদিয়া দ্বীপ থেকে ২৫ রোহিঙ্গাকে উদ্ধার করেছে পুলিশ।


মহেশখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা প্রভাষ চন্দ্র ধর জানিয়েছেন, রোহিঙ্গাদের ক্যাম্প থেকে সোনাদিয়ায় নিয়ে গিয়েছিল পাচারকারীরা।


শীত মৌসুমে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে পাচারকালে উদ্ধার এবং মানব পাচারকারী আটকের ঘটনা বেড়েছে। কক্সবাজারে মানবপাচার প্রতিরোধে দীর্ঘদিন ধরে কাজ করছে বেসরকারী উন্নয়ন সংস্থা ইপসা। সংগঠনটির প্রোগ্রাম ম্যানেজার হোসনে আরা রেখার মতে, রোহিঙ্গা আগমণের পর কক্সবাজারে মানবপাচারের ঘটনা পুনরায় বেড়েছে।


ক্যাম্পের আশাহীন জীবন থেকে নতুন জীবনের স্বপ্ন নিয়ে পাচার হচ্ছেন রোহিঙ্গারা। বিশেষ করে নারীরা পাচার হচ্ছেন যৌনকর্মী হিসেবে। এরকম বেশ কিছু রোহিঙ্গা নারী উদ্ধার হয়ে আশ্রয় নিয়েছিলেন ইপসা’র সেল্টার হোমে। ইপসা’র প্রোগ্রাম ম্যানেজার হোসনে আরা রেখার ভাষ্যমতে, এসব রোহিঙ্গা নারীদের বিয়ের নামে পাচার করা হচ্ছিল পতিতালয়ে।


সাগরপথে কেউ কেউ বিভিন্ন দেশে পৌঁছলেও অধিকাংশেরই কোন খবর নেই। কক্সবাজারের বিভিন্ন গ্রামে বেশ কয়েকজন ফিরেও এসেছেন মৃত্যুর মুখ থেকে। তারা এখন কাজ করছেন মানবপাচার প্রতিরোধে।


প্রশাসনের অভিযান এবং উন্নয়ন সংগঠনগুলোর প্রচারণার পরও কমছেনা মানবপাচার। বিশ্বের অন্যতম মানবপাচারকারী দেশের তালিকায় উঠে আসছে বাংলাদেশের নাম। বাংলাদেশের চলমান মানবপাচার পরিস্থিতি অব্যাহত থাকলে ইউএসএআইডি’র তহবিল কমিয়ে দেয়া হবে বলে জানিয়েছেন সংস্থাটির উপ প্রশাসক বনি গ্লিক।
এ পরিস্থিতি থেকে উত্তরণের জন্য মানব পাচারকারীদের শাস্তি নিশ্চিত করতে আলাদা ট্রাইব্যুনাল গঠনের পরামর্শ দিয়েছেন ইপসা’র প্রোগ্রাম ম্যানেজার হোসনে আরা রেখা।
কক্সবাজারের উপকূল থেকে বোটে করে সাগরে যাত্রা শুরু করেছেন অনেকেই। কয়জনই বা গন্তব্যে পৌঁছতে পারবেন- তা একেবারেই অনিশ্চিত। কেউ কেউ আটকা পড়ছেন, প্রশাসনের জালে।

please wait

No media source currently available

0:00 0:00:56 0:00


XS
SM
MD
LG