অ্যাকসেসিবিলিটি লিংক

কক্সবাজার শরণার্থী ক্যাম্পে আরো ২ জন করোনা রোগী শনাক্ত


বাংলাদেশে কক্সবাজারের শরণার্থী ক্যাম্পে আরো দুইজন রোহিঙ্গার করোনা শনাক্ত হয়েছে। এনিয়ে গত দুই দিনে ৩জন রোহিঙ্গার কোভিড-১৯ পজিটিভ শনাক্ত হল।

কক্সবাজারের সিভিল সার্জন ডাক্তার মোহাম্মদ মাহাবুবুর রহমান জানান, “কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে শুক্রবার নতুন করে মোট ২১ জন করোনা পজিটিভ শনাক্ত হয়। এর মধ্যে দু’জন রোহিঙ্গা"।

ঘনবসতিপূর্ণ ক্যাম্পটিতে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ায় আতংক বিরাজ করছে সচেতন রোহিঙ্গাদের মাঝে। আন্তর্জাতিক সংগঠনগুলো স্থানীয় প্রশাসনের সাথে সমন্বয় করে করোনা প্রতিরোধে পদক্ষেপ বাড়ানোর উদ্যোগ নিয়েছেন।

মানবিক কর্মীদের হিসাব মতে, শরণার্থী শিবিরের কোথাও কোথাও প্রতি বর্গ কিলোমিটারে ৬০ থেকে ৭০ হাজার রোহিঙ্গা বসবাস করেন। সেখানে সামাজিক দূরত্ব বজায় রাখা প্রায় অসম্ভব। এছাড়া হাত ধোয়া কিংবা পরিস্কার পরিচ্ছনতা বজায় রাখার মতো পর্যাপ্ত পানিও নেই শিবিরগুলোতে। কাজেই ক্যাম্পে করোনার থাবা খুবই ভয়াবহ হওয়ার আশংকা করছেন মানবিক কর্মীরা।

জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউ এন এইচ সি আর এর মুখপাত্র লুইস ডনোভান জানিয়েছেন, “আক্রান্তদের সংস্পর্শে যাওয়া রোহিঙ্গাদেরও আইসোলেশনে নেয়ার চেষ্টা করা হচ্ছে। ইতোমধ্যে প্রায় ২ হাজার আইসোলেশন বেড প্রস্তুত করা হয়েছে। স্বাস্থ্যসেবা, সচেতনতা বাড়ানো হয়েছে ক্যাম্প জুড়ে"।

কক্সবাজারে এ পর্যন্ত প্রায় ১৫০ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ১ জনের।

please wait

No media source currently available

0:00 0:01:34 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG