অ্যাকসেসিবিলিটি লিংক

ভারত আম্পান মোকাবিলায় প্রস্তুত


সুপার সাইক্লোন আম্পান যে রকম আশঙ্কা করা হয়েছিল সে ভাবেই ভারতের পূর্ব উপকূলবর্তী এলাকায় বঙ্গোপসাগরের ওপরে ওড়িশার কিছু দূরে অবস্থান করছে এবং খুব ধীরে ধীরে সেটি ওড়িশার দিকে এগোচ্ছে। আগামীকাল বিকেল বা সন্ধ্যা নাগাদ পশ্চিমবঙ্গের ওপর এই সুপার সাইক্লোনের আছড়ে পড়ার কথা। এখানেই না থেমে থেকে আম্পান বাংলাদেশের ওপর আঘাত হানতে পারে। এখন অবধি যা মনে হচ্ছে এই প্রবল সামুদ্রিক ঘূর্ণিঝড়টির অভিমুখ বদলানোর কোনও সম্ভাবনা নেই। আম্পানের প্রভাবে ইতোমধ্যেই কলকাতা সহ দক্ষিণবঙ্গে ঘন কালো মেঘে আকাশ আচ্ছন্ন হয়ে রয়েছে এবং অল্প অল্প বৃষ্টি পড়ছে। আগামীকাল বৃষ্টি আরও জোরালো হবে এবং ১৯৫ কিলোমিটার পর্যন্ত গতিতে ঝড় বইতে পারে এমন আশঙ্কা রয়েছে।

গতকাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর মন্ত্রিসভার সদস্যদের নিয়ে বৈঠকে বসেছিলেন। সেখানে ঠিক হয়েছে, যেখানে যেখানে ঘূর্ণিঝড়টি আঘাত হানতে পারে বলে মনে হচ্ছে সেখানে পূর্ণশক্তিতে ত্রাণের ব্যবস্থা রাখতে হবে এবং উপকূলবর্তী জনপদগুলির অধিবাসীদের আরও দূরে নিরাপদ কোনও জায়গায় সরানোর ব্যবস্থা করতে হবে। আজকে সকালে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আবহাওয়া দপ্তরের কাছে আম্পানের ব্যাপারে সর্বশেষ পরিস্থিতি জেনে নেওয়ার পর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের সঙ্গে টেলিফোনে কথা বলেন এবং তাঁদের কেন্দ্রের তরফ থেকে সব রকম সাহায্য ও সহযোগিতার আশ্বাস দেন।

ইতোমধ্যে ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ সুন্দরবনে তাদের যে ভাসমান ঘাঁটিগুলো আছে সেগুলোকে সব নিরাপদ জায়গায় সরিয়ে রাখার ব্যবস্থা করেছে। নানা জায়গায় ৫০ লক্ষ লোককে ইতোমধ্যেই নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়া হয়েছে এবং আরও লোকজন সরানোর কাজ চলছে। ওড়িশার বেশ কয়েকটি শহর এবং তটভূমি এই সুপার সাইক্লোন আম্পানের প্রভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে। কলকাতা শহরের উপরে হয়তো খুব একটা জোরালো প্রভাব পড়বে না, কিন্তু কলকাতার পূবদিকে বিস্তীর্ণ এলাকায় ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে। এখন পর্যন্ত যা ছবি পাওয়া যাচ্ছে তাতে শঙ্কিত হওয়ার যথেষ্ট কারণ রয়েছে। তবে পশ্চিমবঙ্গ সরকার আশ্বাস দিয়ে বলেছে, প্রশাসন সবদিক থেকে সাহায্যের জন্য তৈরি রয়েছে, যে কোন রকম বিপর্যয় মোকাবিলার ব্যবস্থা করা হবে।

please wait

No media source currently available

0:00 0:02:19 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG