অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইল ও যুক্তরাষ্ট্রের সঙ্গে স্বাক্ষরিত চুক্তি আব্বাস ছিড়ে ফেলেছেন


ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলছেন যে, ইসরাইল দখলকৃত পশ্চিম তীরের অংশ বিশেষ অধিগ্রহণের পরিকল্পনা গ্রহণ করায় ফিলিস্তিনি কর্তৃপক্ষ, ইসরাইল ও যুক্তরাষ্ট্রের সঙ্গে স্বাক্ষরিত তাদের চুক্তি ছিঁড়ে ফেলছে। মঙ্গলবার রাতে ফিলিস্তিনি নেতৃত্বের এক বৈঠকে আব্বাস বলেন যে, ফিলিস্তিনি লিবারেশান অর্গানাইজেশান এবং ফিলিস্তিনি রাষ্ট্র ইসরাইলি সরকার এবং আমেরিকান সরকারের সঙ্গে স্বাক্ষরিত নিরাপত্তা বিষয়ক প্রতিশ্রুতিসহ কোন চুক্তি এবং সমঝোতার প্রতিই আর প্রতিশ্রুতিবদ্ধ নয়।

আব্বাস বলেন, দখলদার শক্তি হিসেবে এটা এখন ইসরাইলের উপর নির্ভর করছে, যে আন্তর্জাতিক সম্প্রদায়ের সামনে তারা তাদের দায়িত্ব তুলে ধরবে। এই প্রথমবার নয় যে আব্বাস ইসরাইল ও যুক্তরাষ্ট্রের সঙ্গে স্বাক্ষরিত নিরাপত্তা ও অন্যান্য চুক্তি থেকে বেরিয়ে আসার হুমকি দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী গতকাল সংবাদদাতাদের বলেন, তিনি আশা করছেন এটা কেবল কথার কথা। তিনি বলেন, আমি ঠিক নিশ্চিত নই যে তাঁর এই বিবৃতি সম্পর্কে কি বলবো, তবে আমি দুঃখিত যে তিনি এই সব চুক্তি প্রত্যাখ্যান করার সিদ্ধান্ত নিয়েছেন। ইসরাইল এখনো এ বিষয়ে কোন মন্তব্য করেনি। পশ্চিম তীরের ৩০% অধিগ্রহণ করার ইসরাইলি পরিকল্পনা ফিলিস্তিনিদের ক্ষুব্ধ করেছে কারণ পশ্চিম তীরকে ফিলিস্তিনিরা তাদের স্বাধীন রাষ্ট্র হিসেবে পেতে চায়। এই অধিগ্রহণের বিরোধী ইউরোপীয় ইউনিয়ন এবং অন্যান্যরা সতর্ক করে দিয়েছে যে এর ফলে সহিংসতার আগুন জ্বলে উঠবে। গত সপ্তায় জর্দানের বাদশাহ হোসেন সতর্ক করে দেন যে এই অধিগ্রহণ ব্যাপক সংঘর্ষের সূচনা করবে এবং এর ফলে ইসরাইলের সঙ্গে ১৯৯৪ সালের শান্তি চুক্তি বাতিল হয়ে যাবে। ১৯৬৭ সালের যুদ্ধে ইসরাইল পশ্চিম তীর দখল করে।

যুক্তরাষ্ট্র সরাসরি ইসরাইলের পরিকল্পনাকে সমর্থন কিংবা এর বিরোধীতা কোনটাই করেনি তবে বলেছে, প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প জানুয়ারি মাসে যে শান্তি পরিকল্পনা প্রকাশ করেছিলেন তার অধীনেই অধিগ্রহণ হবে। ঐ পরিকল্পনায় শেষ পর্যন্ত ফিলিস্তিনি রাষ্ট্র গঠনের কথা বলা হয়েছে।

XS
SM
MD
LG