অ্যাকসেসিবিলিটি লিংক

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের তারিখ পরিবর্তন করা হয়েছে


বাংলাদেশে বিতর্কের মুখে ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের তারিখ পরিবর্তন করা হয়েছে। সরস্বতী পূজার দিনে ভোট পড়ায় এতে আপত্তি জানিয়ে আসছিলেন সনাতন ধর্মাবলম্বীরা। ৩০শে জানুয়ারি এই নির্বাচন হওয়ার কথা থাকলেও নতুন তারিখ অনুযায়ি ১লা ফ্রেব্রুয়ারি ভোটগ্রহণ করা হবে। এ দিন সারা দেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। ভোটের তারিখ পেছানোয় পরীক্ষার সূচিও পরিবর্তন করা হয়েছে।ভোটের তারিখ পেছানো নিয়ে বিভিন্ন সংগঠনের আন্দোলনের মধ্যে শনিবার সন্ধ্যায় জরুরি বৈঠকে বসে নির্বাচন কমিশন। দীর্ঘ এ বৈঠক শেষে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা ভোটের তারিখ পরিবর্তনের সিদ্ধান্ত সাংবাদিকদের অবহিত করেন।

ভোটের তারিখ পরিবর্তন করতে শনিবার কর্মসূচি ঘোষণা করে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ।

ওদিকে, নির্বাচনের তারিখ পেছানোর পাশাপাশি ইলেকট্রনিক ভোটিং মেশিন-ইভিএম ব্যবহার নিয়েও আপত্তি বাড়ছে। ভোট কেন্দ্র দখল হলে ইভিএমেও কারচুপি সম্ভব নির্বাচন কমিশনার রফিকুল ইসলামের এমন বক্তব্য আসার পর প্রতিদ্বন্দ্বি প্রার্থীরা নির্বাচন নিয়ে তাদের শঙ্কার কথা জানিয়েছেন।

শনিবার সংবাদ সম্মেলন করে ইভিএম বাতিলের দাবি জানিয়েছে বিরোধী জোট জাতীয় ঐক্যফ্রন্ট। ফ্রন্টের শীর্ষ নেতা আ স ম রব বলেন, নির্বাচনে ভিন্ন ভিন্ন পদ্ধতিতে প্রতারণার ফাঁদ পেতেছে সরকার ও নির্বাচন কমিশন। আর ইভিএম ভোট চুরির নতুন পদ্ধতি। ইভিএম পদ্ধতি বিতর্কিত এবং সাংবিধানিকভাবে অগ্রহণযোগ্য। রব বলেন, বাংলাদেশ সংবিধানে নির্বাচন সম্পর্কে প্রকাশ্যে পেপার ব্যালটের কথা বলা হয়েছে। বলা হয়েছে, ভোটের গোপনীয়তা রক্ষিত হবে। কিন্তু ইভিএমে ভোট এর গোপনীয়তা থাকেনা। সংবাদ সম্মেলনে বলা হয়, পৃথিবীর বহু উন্নত দেশে ইভিএম চালু হলেও নানা অভিযোগের কারণে তা বাতিল করা হয়।

please wait

No media source currently available

0:00 0:02:04 0:00
সরাসরি লিংক



XS
SM
MD
LG