অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে ই-পাসপোর্ট চালু


বাংলাদেশে চালু হলো বহু প্রতীক্ষিত ইলেক্ট্রনিক পাসপোর্ট। বিশ্বে এই মুহূর্তে ১১৮টি দেশে ই-পাসপোর্ট চালু রয়েছে। বাংলাদেশের স্থান হলো ১১৯তম। দক্ষিণ এশিয়ায় প্রথম। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার এই স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণ ব্যবস্থার উদ্বোধন করেন।

প্রাথমিকভাবে উত্তরা, যাত্রাবাড়ী ও আগারগাঁও আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকে ই-পাসপোর্ট সেবা শুরু হবে। পর্যায়ক্রমে ৭২টি আঞ্চলিক বিভাগীয় অফিস এবং ৮০টি বিদেশী মিশনে চালু হবে। একটি জার্মান সংস্থা ই-পাসপোর্ট ও ই-গেটে কাজ করছে। আন্তর্জাতিক সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের মতে, বর্তমানে ই-পাসপোর্ট ইস্যুকারী ১০০টি দেশ ও বেসরকারি সংস্থা রয়েছে। বিশ্বে ৪৯০ মিলিয়ন ই-পাসপোর্টধারী রয়েছেন।

৪ হাজার ৫৬৯ কোটি টাকা ব্যয়ে বাস্তবায়িত হচ্ছে এই প্রকল্প। এর আনুষ্ঠানিক উদ্বোধন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ই-পাসপোর্ট এগিয়ে দিল বাংলাদেশকে। প্রধানমন্ত্রী বলেন, ই-পাসপোর্ট বাংলাদেশীদের বিদেশ গমনাগমন সহজ করবে। কোন অনিয়ম হবে না এই পাসপোর্ট নিয়ে। প্রায় সোয়া কোটি বাংলাদেশী বর্তমানে প্রবাসে কর্মরত রয়েছেন। দশ বছরে ৩০ মিলিয়ন ই-পাসপোর্ট বিতরণ করা হবে। এই পাসপোর্টের মেয়াদ হবে ৫ থেকে ১০ বছর।

please wait

No media source currently available

0:00 0:01:13 0:00
সরাসরি লিংক



XS
SM
MD
LG