অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত দু্ই লাখ আট হাজার, মারা গেছেন ৮৬০০ জন


বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে গোট বিশ্বে এ পর্যন্ত দু'লক্ষ আট হাজার লোকের নিশ্চিত সংক্রমণের খবর পাওয়া গেছে, যাতে মারা গেছেন ৮৬০০ জন। জার্মানির চিকিৎসা কর্মীরা আজ একদিনেই ২৮০০ জনের সংক্রমণের খবর দিয়েছে। এতে সে দেশে করোনা ভাইরাসে মোট সংক্রামিত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে এগারো হাজারে। তবে তার চেয়েও সংক্রমণের সংখ্যা ইটালিতে। সেখানে গতকাল এতে মৃত্যুর সংখ্যা ছিল ৪৭৫ জন। দেশটি গত এক সপ্তাহ ধরে সম্পুর্ণ অবরুদ্ধ অবস্থায় আছে। সে দেশের প্রধানমন্ত্রী Giuseppe Conte কে উদ্ধৃত করে সেখানকার পত্রিকা লিখছে এ মাসের শেষের দিকে এই লক ডাউন শেষ হবার কথা থাকলে এর মেয়াদ আরো বাড়ানো হতে পারে।

করোনা ভাইরাসের কেন্দ্রস্থল চীনের শহর ঊহান আজ জানিয়েছে, গতকাল বুধবার এই প্রথম বারের মতো সেখানে নতুন করে কারো করোণা ভাইরাসে আক্রান্ত হবার কোন খবর পাওয়া যায়নি। এর সংক্রমণ রোধ করার লক্ষ্যে শহরটি গত প্রায় দু'মাস ধরে সম্পুর্ণ অবরুদ্ধ ছিল। সম্প্রতিক সময়ে সেখানে নতুন করে সংক্রমণের সংখ্যা ক্রমশই কমে আসছিল। স্বাস্থ্য কর্মীরা জানাচ্ছেন চীনের অন্যত্র, ৩৪ জনের নতুন করে সংক্রমণের খবর পাওয়া গেছে। এরা অন্য জায়গা থেকে আসা লোকজন। এ নিয়ে সেখানে অব্যাহত উদ্বেগ রয়েছে যদিও দেশটি করোনার সংক্রমণ রোধে অগ্রগতি সাধন করেছে। ডিসেম্বর মাসে সেখানে নতুন রোগের সংক্রমণ শুরু হবার পর থেকে এ পর্যন্ত সে দেশে একাশি হাজার লোক এতে আক্রান্ত হয়েছে, ৩২০০ জন মারা গেছেন।

দক্ষিণ কোরিয়া আজ অবস্থার আরেকটু অবনতি ঘটেছে, নতুন করে ১৫২ জনের আক্রান্ত হবার খবর দিয়েছে। এর আগের চারদিনে প্রতি দিন ১০০ জনের মধ্যে এই রোগের সংক্রমণ ঘটেছে। করোনা ভাইরাস বিশ্বের ১৬৬ টি দেশে ছড়িয়ে পড়েছে। পানামা রাত ৯ টা থেকে ভোর ৫টা পর্যন্ত দেশব্যাপী কারফিউ জারি করেছে। সেই সময়ে কেবল মাত্র পুলিশ, দমকল বাহিনীর লোকজন, স্থাস্থ্য এবং পয়নিস্কাশন কর্মীরা বাইরে বেরুতে পারবেন। দেশটিতে এ পর্যন্ত ১০৯ জনের আক্রান্ত হবার খবর পাওয়া গেছে।

নিউজিল্যান্ড আজ ঘোষণা করেছে যে তারা বিদেশীদের সেই দেশে প্রবেশ নিষিদ্ধ করছে এর আগে সেখানকার সরকার করোনাভাইরাসের সংক্রমণ রোধে তাদের নাগরিকদের বিদেশ ভ্রমণ না করার পরামর্শ দিয়েছে। সেখানে আক্রান্তর সংখ্যা ২৮ জন, নতুন আটজন আক্রান্তরা বিদেশে ভ্রমণে গিয়েছিল। ওদিকে অস্ট্রেলিয়া জানিয়েছে আগামীকাল থেকে তারা অস্ট্রেলিয়ার নাগরিক এবং স্থায়ী বাশিন্দা ছাড়া বাকি সকলের প্রবেশ নিষিদ্ধ করছে। প্রধানমন্ত্রী স্কট মরিসন জানিয়েছেন অস্ট্রেলিয়ায় ৫০০ জনের আক্রান্ত হবার নিশ্চিত খবর পা্ওয়া গেছে তার সব ক’টি বাইরে থেকে আসা। মেক্সিকোতে ১১৮ জন আক্রান্ত, মারা গেছেন একজন। রাশিয়া জানিয়েছে এই ভাইরাস আক্রান্ত ৭৮ বছর বয়সী একজন নারী মারা গেছেন। এল সালাভাদরেও একজনের আক্রান্ত হবার খবর পাওয়া গেছে।

XS
SM
MD
LG