অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে উত্তরের জেলাগুলোতে করোনা মোকাবেলায় প্রস্তুতি


বাংলাদেশে করোনা ভাইরাস থেকে বাঁচার জন্য নানা ধরণের প্রস্তুতি নিতে শুরু করেছে প্রশাসন। জনসমাগম ঠেকাতে সব ধরণের সভাসমাবেশ, গণজমায়েত এমনকি বিয়ে অনুষ্ঠানের আয়োজনের উপরেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। খুব প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে যেতে নিষেধ করে মাইকিং করা হচ্ছে। ওষুধসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের দোকান ছাড়া সব ধরণের দোকানপাট বন্ধ করে দেয়া হয়েছে। এসব তদারকির জন্য ইতোমধ্যেই মাঠে কাজ শুরু করেছেন সেনাসদস্যরা। তারা স্থানীয় প্রশাসনকে সার্বিক সহযোগিতা করছেন।

রংপুর শহরে জলকামান দিয়ে ছিটানো হয়েছে জীবাণুনাশক। বুধবার সকালে রংপুর মহানগরীর রাস্তা-ঘাট এবং জনসমাগম এলাকাকে করোনাভাইরাসমুক্ত রাখতে এসব জীবাণুনাশক স্প্রে করেছে মহানগর পুলিশ। জীবানুনাশক স্প্রে করা হয়েছে বগুড়া শহরেও। পুলিশ সুপার আলী আশরাফ ভূঞার নেতৃত্বে বিকেলে শহরের সাতমাথাসহ বিভিন্ন সড়কে স্প্রে করা হয়। এসময় বগুড়া পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা বলেন, প্রথমে শহরের এই কার্যক্রম শুরু করা হলো। এর পর পর্যায়ক্রমে উপজেলা পর্যায়েও এধরণের কার্যক্রম অব্যাহত থাকবে।

এদিকে করোনায় আক্রান্ত বলে অপবাদ দেয়ায় গাইবান্ধার গোবিন্দগঞ্জে জাহিদুল ইসলাম নামে যুবক আত্মহত্যা করার খবর পাওয়া গেছে। বুধবার সকালে উপজেলার হরিরামপুর ইউনিয়নের রামচন্দ্রপুর গ্রাম থেকে তার মরদেহ উদ্ধার করেছে পুলিশ। ঐ যুবক ঢাকায় বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করতো। কয়েক দিন আগে সে গ্রামের বাড়ি আসে। হাঠাৎ সর্দি-জ্বরে আক্রান্ত হলে তাকে এলাকার লোকজন করোনায় আক্রান্ত বলে সন্দেহ করে। এলাকার লোকজনের এই অপবাদ সইতে না পেরে সে আত্নহত্যা করেছে।

অপরদিকে করোনার ঝুঁকি থেকে সাধারণ মানুষকে রক্ষার জন্য অধিকাংশ মার্কেট, দোকানপাট বন্ধের ঘোষণা দেয়া হয়েছে। ফলে অতিরিক্ত কেনাকাটায় হুমরি খেয়ে পড়েছে ক্রেতারা। এই সুযোগে অসাধু ব্যবসায়ীরা প্রয়োজনীয় পন্য চরা দামে বিক্রি করছেন। অনেকে মজুত করে কৃত্রিম সংকটের সৃষ্টি করছেন। ভ্রাম্যমান আদালত উত্তরের বেশ কিছু জেলায় এমন ব্যবসায়ীদের আর্থিক জরিমানা করেছেন বলে খবর পাওয়া গেছে।

এদিকে চলমান পরিস্থিতিতে বাংলাদেশ ব্যাংক সব ধরণের কিস্তি আদায় স্থগিত করেছে। এনজিওগুলোকেও কিস্তি আদায় থেকে বিরত থাকতে বলা হয়েছে প্রশাসনের পক্ষ থেকে। এমন আদেশ অমান্য করে অনেক এনজিও কিস্তি আদায় করছে। এমন অভিযোগে ঠাকুরগাঁওয়ে ৩ এনজিও কর্মীকে আটকের পর মুচলেকা নিয়ে ছেড়ে দেয়া হয়েছে।

XS
SM
MD
LG