অ্যাকসেসিবিলিটি লিংক

করোনা ভাইরাস বাংলাদেশের সামগ্রিক অর্থনীতিকে অনিশ্চয়তার মধ্যে ফেলে দিয়েছে: সিপিডি


বাংলাদেশে প্রভাবশালী গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ বা সিপিডি শঙ্কা ব্যক্ত করে বলেছে, বিশ্বজুড়ে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার নেতিবাচক প্রভাবে বাংলাদেশের মানুষের খাদ্য নিরাপত্তা, সামগ্রিক জীবনযাত্রা, জীবন-জীবিকা, দ্রব্যমূল্য, অতি সাধারণ মানুষের কর্মসংস্থানের সাথে সাথে রাষ্ট্রীয় পর্যায়ের কর্মকান্ডসহ বাংলাদেশের সামগ্রিক অর্থনীতিকে বড়মাত্রায় ঝুঁকি ও অনিশ্চয়তার মধ্যে ফেলে দিয়েছে।

প্রবাসীদের ভবিষ্যৎ কর্মসংস্থান এবং রেমিটেন্স ও রপ্তানির ওপরে বড়মাত্রায় ঝুঁকির সৃষ্টি হয়েছে এবং ভবিষ্যতে আরো হতে পারে। পরিস্থিতির আরো অবনতি হলে দেশের সামগ্রিক অর্থনীতির ওপরেও করোনা আরো বড় ধরনের নেতিবাচক প্রভাব ফেলবে বলে মনে করে সিপিডি।

শনিবার অপরাহ্নে সিপিডি করোনা ভাইরাসের স্বাস্থ্য ও অর্থনৈতিক ঝুঁকির ওপরে ভার্চুয়াল মিডিয়া ব্রিফিংয়ে এক দীর্ঘ প্রতিবেদন প্রকাশ করেছে, তাতে বলা হয়েছে করোনা ভাইরাসের প্রভাবে ২০২০ সালে বাংলাদেশের ১ লাখ কোটি টাকার রাজস্ব ঘাটতি এবং একই সাথে প্রবৃদ্ধি হ্রাসের শঙ্কা রয়েছে। ভার্চুয়াল মিডিয়া ব্রিফিংয়ে সিপিডি’র নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন রাজস্ব আয়, প্রবৃদ্ধি, খাদ্য নিরাপত্তা, নিত্যপণ্যের মূল্য বৃদ্ধি, আমদানি-রফতানি হ্রাস, প্রবাসীদের আয় ও জনশক্তি রপ্তানীতে বড় ধরনের অনিশ্চয়তাসহ বিভিন্ন অর্থনৈতিক খাতে নেতিবাচক প্রভাবের কথা উল্লেখ করেছেন।

ঢাকা থেকে আমীর খসরু'র রিপোর্ট।

XS
SM
MD
LG