অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে করোনা পরিস্থিতি রোধে সরকারের পরিকল্পনার শ্বেতপত্র প্রকাশের দাবি জানিয়েছেন ৬৩ জন বিশিষ্ট নাগরিক


বাংলাদেশে করোনা পরিস্থিতি রোধে সরকারের পরিকল্পনা ও কর্ম প্রণালীর শ্বেতপত্র অবিলম্বে জনসমক্ষে প্রকাশের দাবি জানিয়েছেন ৬৩ জন বিশিষ্ট নাগরিক।

রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ১০ দফা দাবি জানিয়ে এক খোলা চিঠিতে করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের বিভিন্ন অব্যবস্থার চিত্র তুলে তাঁরা উদ্বেগ প্রকাশ করেছেন। তাঁরা আশংকা প্রকাশ করেছেন অবিলম্বে কার্যকর ব্যবস্থা না নিলে অতি দ্রুত জ্যামিতিক গতিতে এই মহামারি দাবানলের মতো সারা দেশে ছড়িয়ে পড়তে পারে।

তাঁরা বলেন, দুই মাস সময় পেলেও সরকার সমস্যার দিকে কোন মনোযোগই দেয়নি। তাঁরা অভিযোগ করেন, মহাবিপদ মোকাবিলায় পর্যাপ্ত উপকরণ ও ব্যবস্থাপনা দেশে নাই। বিদেশ ফেরতদের কোয়ারেন্টিন করার ব্যর্থতা ও পরীক্ষার ব্যবস্থা ছাড়া সরকার আক্রান্তের সংখ্যার যে তথ্য দিচ্ছে তা বিশ্বাসযোগ্যতা পাচ্ছে না বলে উল্লখ করে তারা বলেন, সকল প্রস্তুতি সম্পন্ন করার মিথ্যা সাফল্যের বিষয়ে সরকারে বিভিন্ন মহলের দায়িত্বজ্ঞানহীন মন্তব্য জনগণকে গভীরভাবে চিন্তিত, ক্ষুব্ধ ও হতাশ করেছে।

৬৩ জন বিশিষ্ট নাগরিকের মধ্যে রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সামিনা লুৎফা, রুশাদ ফরিদী, মানবাধিকারকর্মী সুলতানা কামাল, গীতি আরা নাসরীন প্রমুখ।

ঢাকা থেকে জহুরুল আলমের রিপোর্ট।

XS
SM
MD
LG