অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র ঢাকা থেকে তার নাগরিকদের ফিরিয়ে নিল


করোনাভাইরাস এর ভয়াবহতার আশঙ্কায় একটি স্পেশাল ফ্লাইট পাঠিয়ে কূটনীতিক, পরিবারের সদস্য, নাগরিকসহ ৩৫৬ জনকে ঢাকা থেকে সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র। তবে রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার ঢাকাতেই থাকছেন।

যুক্তরাষ্ট্রের নাগরিকদের বহনকারী কাতার এয়ারওয়েজের ভাড়া করা (চার্টার্ড) উড়োজাহাজটি সন্ধ্যায় ওয়াশিংটনের উদ্দেশ্য রওনা করে। দোহা হয়ে কাল তা ওয়াশিংটন পৌঁছাবে। দূতাবাসের এক ভিডিও ব্রিফিংয়ে রোববার গণমাধ্যমকে জানানো হয়- চার্টার্ড ফ্লাইটটি ঢাকা থেকে আমেরিকানদের বোঝাই করে নিয়ে যাচ্ছে। এতে একটি আসনও খালি নেই। করোনা আতঙ্কে নাগরিকদের মতামতকে প্রাধান্য দিতে গিয়ে স্টেট ডিপার্টমেন্ট সাময়িক এ পদক্ষেপ নিয়েছে। যে সব কূটনীতিক যুক্তরাষ্ট্র ফিরে যাচ্ছেন তা একান্তই পরিবারের স্বার্থে জানিয়ে ভার্চুয়াল সংবাদ ব্রিফিংয়ে দূতাবাসের মূখপাত্র বলেন, পরিস্থিতি স্বাভাবিক হওয়ার সঙ্গে সঙ্গেই তারা ঢাকায় ফিরবেন। ব্রিফ্রিংয়ে এও বলা হয়, করোনা পরিস্থিতিতেও যুক্তরাষ্ট্র দূতাবাসের কার্যক্রম সচল। আমেরিকান নাগরিকদের জন্য কসনুল্যার সেবা ২৪ ঘন্টাই খোলা। তবে পরিস্থিতির কারণে সাধারণের ভিসা সার্ভিস বন্ধ রয়েছে।

ওদিকে কেবল আমেরিকান নয়, ঢাকায় থাকা ইউরোপ, এশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশের নাগরিকরাও ঢাকা ছাড়ছেন। উদ্বিগ্ন কূটনীতিকরা তাদের পরিবার-পরিজনকে নিজ নিজ দেশে ফেরত পাঠাচ্ছেন। গত ২৬ শে মার্চ ড্রুক এয়ারের দুটি স্পেশাল ফ্লাইটে ১২৬ জন ভুটানিজ নাগরিককে থিম্পু ফিরিয়ে নেয়া হয়েছে। ফেরত যাওয়া ওই দলে ব্যবসায়ী, পেশাজীবি ছাড়াও ঢাকাস্থ ভুটান দুতাবাসে কর্মরত কূটনীতিক ও স্টাফদের পরিবারের সদস্যরা ছিলেন।ভুটান দূতাবাসের চার্জ দ্য অ্যফেয়ার্স গণমাধ্যমকে জানিয়েছেন- এখনও দূতাবাসের কোনো কর্মী ফিরেননি। তবে তারাও উদ্বিগ্ন, ভাইরাসটির আক্রমণ বাংলাদেশে কতটা ভয়ঙ্কর হয় সেই শঙ্কায়। ২৬ শে মার্চ ভোর রাতে পৃথক একটি স্পেশাল ফ্লাইটে ২৩০ নাগরিককে ঢাকা থেকে সরিয়ে নেয় মালয়েশিয়া। ফেরত নেয়া ওই নাগরিকদের দলে দূতাবাসের কর্মরত কূটনীতিক ও কর্মচারীরাদের পরিবারও ছিলো। ঢাকায় থাকা ৪৫০ শ্রীলঙ্কান কলম্বো ফিরতে দেশটির প্রেসিডেন্টের কাছে বিশেষ বিমান পাঠানোর অনুরোধ করেছিলেন। কিন্তু লঙ্কান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে টুইট বার্তায় করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত সবাইকে স্ব স্ব অবস্থানে ধৈয্যের সঙ্গে অপেক্ষা করার অনুরোধ জানিয়েছেন। তবে ঢাকায় অবস্থানরত ১০৪ জন জার্মান নাগরিক এবং ঢাকাস্থ ইউরোপীয় ইউনিয়ন ডেলিগেশন কার্যালয়ে কর্মরত ৯ জনসহ ইইউভুক্ত ৬ শতাধিক নাগরিক ঢাকা ছাড়তে চান। এ নিয়ে ঢাকায় ইইউ দেশের কূটনীতিকেরা পররাষ্ট্র মন্ত্রণালয়ে দু'দফা কথা বলেছেন। মন্ত্রণালয়ের তরফে তাদের চার্টার্ড ফ্লাইটে ফেরাতে কারিগরী সহায়তার আশ্বাস দেয়া হয়েছে।

ওদিকে সোমবার ঢাকায় সরকারিভাবে বলা হয়েছে গত ২৪ ঘন্টায় এক ব্যক্তির দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট ৪৯ জন আক্রান্ত হয়েছেন।

XS
SM
MD
LG