অ্যাকসেসিবিলিটি লিংক

করোনার প্রাদুর্ভাবে সমাজের অটুট কাঠামোটি আর টিকে থাকবে না: মন্তব্য বিশেষজ্ঞদের


করোনার প্রাদুর্ভাবে বাংলাদেশের মানুষ স্বাভাবিক নিয়মেই আতংকিত রয়েছেন। গত কয়েকদিনে মানুষ আতংকে চুপসে যাচ্ছেন, যখন বিভিন্ন জাতীয় সংবাদ মাধ্যমে খবর প্রকাশিত হচ্ছে যে, জ্বর, সর্দি, কাশিসহ করোনার সব লক্ষণ নিয়ে চিকিৎসাবিদ্যার কোন পরীক্ষা-নিরীক্ষা ছাড়াই কয়েকজন মারা গেছেন। গত ৪ দিনে এমন ১৪ জনের মৃত্যের সংবাদ দিয়েছে জাতীয় সংবাদ মাধ্যমগুলো। এ পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, সোমবার কুষ্টিয়া, সুনামগঞ্জ, শেরপুর এবং যশোরে করোনার উপসর্গ নিয়ে বিনা পরীক্ষায় ৪ জনের মৃত্যুর সংবাদ দিয়েছে জাতীয় সংবাদ মাধ্যম। রোববার বরিশাল, পটুয়াখালী, নওগাঁ, মানিকগঞ্জ ও জামালপুরে করোনার উপসর্গ নিয়ে পরীক্ষা ছাড়াই মারা গেছেন কমপক্ষে ৬ জন। শনিবারে লালমনিরহাটে ১ জন এবং শুক্রবারে বগুড়া, ঢাকার ধামরাই ও নোয়াখালীতে ৩ জনের মৃত্যু সংবাদ দিয়েছে সংবাদ মাধ্যম। ঢাকার বাইরের পরীক্ষা-নিরীক্ষা এবং চিকিৎসার ব্যবস্থার কারণে এটা বলা মুশকিল যে, ১৪ জনের মৃত্যু কী করোনায় হয়েছে অথবা অন্য কোন রোগে। তবে লক্ষণগুলো করোনার সাথে মিলে যাচ্ছে এটাও ঠিক। যেহেতু বিষয়টি নির্ধারিত নয়, সে কারণে ব্যাপকমাত্রায় আতংক ছড়িয়ে পড়েছে। আর এই আতংক এখন রূপ নিয়েছে মনুষ্যত্বহীন অমানবিকতায়। সোমবার যশোরের জেনারেল হাসপাতালে করোনা সন্দেহে চিকিৎসাধীন একটি শিশু মারা গেলে, তার মরদেহ ফেলে পালিয়ে গেছে তার স্বজনেরা। রোববার নওগাঁয় এক তরুণকে করোনা সন্দেহে নিজ গ্রামে ঢুকতে দেয়নি গ্রামবাসী, তাড়িয়ে দিয়েছে। এ ধরনের ঘঠনা ঘটেই চলেছে।

তাহলে করোনার আতংক কী ইতোমধ্যে তৈরি করেছে এক অপরিচিত বিকলাঙ্গ জগত- এ জগতে আমি ছাড়া কেউ নেই। একান্ত আমি’র দুনিয়া। ঢাকার কলেজ পড়‍ুয়া আসিফের সাথে কথা বলে তারই কী প্রতিধ্বনি পাওয়া যায় না? আসিফ বলছে, আত্মীয়-স্বজন বন্ধু-বান্ধবকে আমি এড়িয়ে চলি, ওদের এখন আমার পর পর মনে হয়।
করোনাকে একটি বিশ্বব্যাপী মহামারী হিসেবেই বিবেচনা করতে হবে। বিশ্বব্যাপী মহা-আতংক হিসেবে বিবেচনা করলে মানসিক আর মানবিক সংকট ও বৈকল্যের তৈরি হবে। যদি তাই হয় তাহলে মানুষে মানুষে মিলে, বুননে, নির্মাণে যে সমাজ তা বিপন্ন হবে, বিপর্যস্ত হবে- সমাজের অটুট কাঠামোটি আর টিকে থাকবে না বলেই মনে করেন বিশেষজ্ঞগণ।

XS
SM
MD
LG