অ্যাকসেসিবিলিটি লিংক

মধ্যপ্রাচ্য ও দক্ষিণ-পূর্ব এশিয়ার কয়েকটি দেশ অবৈধ বাংলাদেশি শ্রমিকদের ফেরত পাঠাচ্ছে


বিশ্বব্যাপী করোনা মহামারির মধ্যে মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ পূর্ব এশিয়ার কয়েকটি দেশ, সেখানে থাকা অবৈধ বাংলাদেশি শ্রমিকদের শীঘ্রই দেশে ফেরত পাঠাতে শুরু করতে যাচ্ছে।
পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন মঙ্গলবার সংবাদ মাধ্যমকে এমন তথ্য জানিয়ে বলেছেন, এ সপ্তাহেই নিজ খরচে প্রায় সাড়ে তিনশো বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে কুয়েত। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রগুলো জানিয়েছে, কাতার, ওমান, সৌদি আরব, আরব আমিরাত এবং মালয়েশিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে বেশ কিছু সংখ্যক অবৈধ বাংলাদেশি শ্রমিককে তারা ফেরত পাঠাবে। তবে সূত্রগুলো এসকল দেশ থেকে কত সংখ্যক শ্রমিককে ফেরত পাঠানো হবে তা জানাতে পারেনি।
পররাষ্ট্রমন্ত্রী অবশ্য বলেছেন, এসকল প্রবাসী বাংলাদেশিদের ধাপে ধাপে ফিরিয়ে আনা হবে এবং ঐ সকল দেশ আশ্বস্ত করেছে করোনাভাইরাসে আক্রান্ত কাউকে পাঠানো হবে না। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন যারা ফিরে আসছেন তাঁদের ১৪ দিনের কোয়ারেন্টিন নিশ্চিত করেই নিজ বাড়িঘরে পাঠানো হবে।
এদিকে, ভারতের কেরালা রাজ্যের চেন্নাই থেকে মঙ্গলবার বিকেলে একটি বিশেষ ফ্লাইটে আরো ১৬৪ জন বাংলাদেশি দেশে ফিরেছেন। গতকাল সোমবারও ১৬৪ জন বাংলাদেশি ভারত থেকে দেশে ফিরে আসেন। কর্মকর্তারা জানিয়েছেন, ভারতে লক ডাউনের কারনে সেদেশে আটকে পড়া বাংলাদেশি নাগরিকদের দেশে ফিরিয়ে আনতে ২৫শে এপ্রিল পর্যন্ত কলকাতা এবং চেন্নাইতে ৪টি বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছে।
অন্যদিকে, রাজধানীর শাহজাহানপুরের একটি বাসায় আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অভিযান চালিয়ে বিদেশ থেকে অবৈধভাবে আমদানি করা তিনশ করোনা পরীক্ষার কিট উদ্ধার করেছে। এতে জড়িত থাকার অভিযোগে তিনজনকে কারাদণ্ড দিয়েছে র‍্যাপিড একশান ব্যাটেলিয়ন বা র‍্যাবের একটি ভ্রাম্যমাণ আদালত।
সরাসরি লিংক


XS
SM
MD
LG