অ্যাকসেসিবিলিটি লিংক

করোনা পরিস্থিতিতে মনোবল চাঙ্গা রাখার পরামর্শ দিলেন মনোবিজ্ঞানীরা


বাংলাদেশ তথা সমগ্র বিশ্বের মানুষ প্রানঘাতি করোনা মহামারির ভয়াল থাবা থেকে নিজেদের রক্ষা করার জন্য এখন অনির্দিষ্ট কালের জন্য ঘরে আবদ্ধ জীবন কাটাচ্ছেন।
বিশেষজ্ঞ ও মনোবিজ্ঞানীরা বলছেন, এ পরিস্থিতিতে বেশির ভাগ মানুষ বিভিন্ন কারনে মানসিক চাপের মধ্যে দিনাতিপাত করছেন। এ সমস্যা উন্নত দেশ গুলোর জন্য যতটা প্রকট তেমনি বাংলাদেশের মত দরিদ্র দেশের জন্য আরো কঠিন। এ মহাসংকটের সময় মানুষের মানসিক অবস্থা ও এর প্রতিকার নিয়ে ভয়েস অফ আমেরিকাকে সাক্ষাৎকার দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ কামাল
উদ্দিন।
অধ্যাপক কামাল উদ্দিন সকল বয়সের নারী-পুরুষকে মনোবল চাঙ্গা রাখার পরামর্শ দিয়ে বলেছেন, মানসিক চাপের কাছে নতি স্বীকার না করে নিজে ও পরিবারের অন্যান্য সদস্যদের সচেতন থাকতে হবে এবং বাসা-বাড়িতেই বিভিন্ন কাজে নিজেদের ব্যস্ত রাখতে হবে। মনকে প্রফুল্ল রাখতে ঘর গৃহস্থালির কাজ ছাড়াও গল্প-উপন্যাস পড়া, টেলিভিশনে বিনোদন মূলক অনুষ্ঠান দেখা, পরিবারের সদস্যদের সাথে অতীতের ভাল স্মৃতিগুলো নিয়ে আড্ডা দেয়া, ঘরের মধ্যে হাল্কা ব্যায়াম করা, শিশু-কিশোর ও বয়স্কদের সাথে লুডু, ক্যারম ও দাবা খেলার পরামর্শ দিয়ে তিনি বলেন, এ ভাবে নিজকে এবং পরিবারের অন্যান্য সদস্যদের ব্যস্ত রাখতে পারলে মানসিক চাপ অনেকটা কম হবে।
তিনি বলেন, মানবজাতি অতীতেও যুদ্ধ বিগ্রহ ও মহামারির মত এমন বহু সমস্যার সম্মুখীন হয়েছে এবং তা থেকে উত্তরণের পথও তারা খুঁজে বের করেছে। অধ্যাপক কামাল উদ্দিন বলেন, সময় বেশি দূরে নয় যখন মানুষ অতীতের মত এবারো তাঁর বুদ্ধিবলে করোনাকেও পরাভূত করবে এবং পৃথিবী স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।
please wait

No media source currently available

0:00 0:08:44 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG