অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র বিদেশে আটক নাগরিকদের নিরাপত্তার ব্যাপারে উদ্বেগ পকাশ করেছে


বিশ্বব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে যুক্তরাষ্ট্র বিদেশে আটক আমেরিকান নাগরিকদের নিরাপত্তার ব্যাপারে উদ্বেগ পকাশ করেছে, বিশেষত যারা কীনা ইরান কিংবা সিরিয়ার মতো বৈরি রাষ্ট্রে আটক রয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বলেন যে বিশেষত এই দূর্যোগের সময়ে বিদেশে থাকা আমেরিকান নাগরিকদের সুরক্ষা যুক্তরাষ্ট্র সরকারের জন্য সর্বোচ্চ অগ্রাধিকারের বিষয়। ঐ মুখপাত্র ভয়েস অফ আমেরিকাকে বলেন যে, COVID-19 এর এই হুমকির মুখে যুক্তরাষ্ট্র সিরিয়া এবং ইরানের প্রতি আহ্বান জানাচ্ছে যে তারা যেন আমেরিকান নাগরিকসহ সেখানে আটক সব অসামরিক লোকজনকে রক্ষা করার ব্যাপারে দৃঢ় পদক্ষেপ নেয়। তিনি আরো বলেন, আমরা নিবিড়ভাবে এই পরিস্থিতি পর্যবেক্ষণ করছি এবং সুযোগ পেলেই আমরা এই প্রসঙ্গটি উত্থাপন করতে থাকবো। গত মাসেই যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরানের প্রতি আহ্বান জানিয়েছিলেন যে, তারা যেন বন্দি সকল আমেরিকানকে মানবিক কারণে মুক্তি দেয় এবং বলেন যে কোন আমেরিকানের মৃত্যুর জন্য ইরানি কর্মকর্তারা সরাসরি দায়ি থাকবেন।

এদিকে অধিকার গোষ্ঠিগুলোও বলছে যে, ইরান ও সিরিয়ায় হাজার হাজার বন্দির সঙ্গে আমেরিকানরাও স্বাস্থ্য পরিচর্যা অভাবে বিপদের মুখে রয়েছে।

XS
SM
MD
LG