অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে আগামীকাল মুখ্যমন্ত্রীদের সঙ্গে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্স করবেন


ভারতে সার্বিকভাবে করোনা আক্রান্তের সংখ্যা কমেছে বলে সরকার দাবি করলেও বেশ কয়েকটি রাজ্যের বেশ কয়েকটি জায়গায় আলাদা করে সংক্রামিত মানুষের সংখ্যা বেড়েছে। এই অবস্থা অবশ্যই আশঙ্কাজনক। কিছু কিছু ক্ষেত্রে যখন আক্রান্তের সংখ্যা বাড়ছে, সেই সঙ্গে মৃত্যুও বাড়ছে, সেই অবস্থার পরিপ্রেক্ষিতে কয়েকটি রাজ্য ইতোমধ্যেই জানিয়ে দিয়েছে যে, তেসরা মে'র পরেও লকডাউন বলবৎ রাখা হতে পারে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যেমন বলেছেন, সব জায়গায় এক সঙ্গে লকডাউন খোলা উচিত হবে না। ক্ষেত্র বিশেষে অবস্থা দেখে একটু একটু করে বিধিনিষেধ শিথিল করা যেতে পারে। এই পরিস্থিতিতে কেন্দ্র কী সিদ্ধান্ত নেয় তার দিকেই এখন সকলের দৃষ্টি।

আগামীকাল সোমবার সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একটি ভিডিও কনফারেন্স করবেন। ধরে নেওয়া যায়, সেখানেই ঠিক হবে যে লকডাউন বাড়ানো হবে কিনা। তবে কোন কোন রাজ্য যদি মেয়াদ বাড়ায়, জাতীয় ভিত্তিতে সেটা বাড়ানো নাও হতে পারে। এখন এটা পুরোটাই নির্ভর করছে মুখ্যমন্ত্রীরা কী বলেন এবং প্রধানমন্ত্রীকে তাঁর উপদেষ্টারা কী বলেন।

যেমন গতবার ১৪ই এপ্রিল লকডাউন এর মেয়াদ শেষ হওয়ার কথা ছিল, কিন্তু তার আগে ১১ই এপ্রিল মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসে প্রধানমন্ত্রী পরে জানান যে, লকডাউন আরো ১৯ দিন বাড়িয়ে তেসরা মে পর্যন্ত করা হলো। এখন তেসরা মে'র পর জাতীয় পর্যায়ে লকডাউন থাকবে কিনা, সেটা একটা কথা। তার পরে ট্রেন বা বাস চালু হবে কিনা, বিভিন্ন জায়গায় আটকে পড়া মানুষ যাঁরা ঘরে ফিরতে উদগ্রীব, তাঁদের ফিরিয়ে আনার ব্যবস্থা কী ভাবে হবে, কী ভাবে কিছু কিছু জীবিকা অর্জনের উপায় সন্ধান করে যেতে পারে, এই সবই এখন বিবেচনার বিষয়। সেই জন্যই কেন্দ্রীয় সিদ্ধান্তের দিকে, প্রধানমন্ত্রীর বক্তব্যের দিকে দেশ তাকিয়ে আছে।

please wait

No media source currently available

0:00 0:01:57 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG