অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে করোনায় আক্রান্ত ৬৪৬২ জন


বাংলাদেশে করোনা ভাইরাসে মৃত্যুর সংখ্যা কিছুটা কমলেও লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। সরকারের স্বাস্থ্য কর্মকর্তারা মঙ্গলবার জানিয়েছেন, গত ৮ই মার্চ প্রথম করোনা রোগী শনাক্তের পর ৮ সপ্তাহের মধ্যে গত ২৪ ঘণ্টায় দেশটিতে রেকর্ড সংখ্যক ৫৪৯ জন করোনা ভাইরাসে সংক্রামিত হয়েছেন এবং ৩ জন মারা
গেছেন। এ নিয়ে বাংলাদেশে করোনা আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে ৬৪৬২ জন এবং মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১৫৫ জন। নতুন করে আর কোন জেলা বা এলাকা থেকে সংক্রমণের খবর না আসায় সর্বশেষ তথ্য অনুযায়ী এ পর্যন্ত দেশের মোট ৬০টি জেলায় করোনা রোগীর সন্ধান মিলেছে। কর্মকর্তারা জানিয়েছেন, সারা দেশে হোম ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রয়েছেন সব মিলিয়ে ১ লাখ ৮১ হাজার ৭৯৩ জন।
এদিকে, করোনা ভাইরাসের কারনে দক্ষিণ এশিয়া অঞ্চলের দেশগুলোতে লম্বা সময় লক ডাউন চলতে থাকায় শিশুদের জীবনরক্ষাকারি বিভিন্ন টিকা দেয়া যাচ্ছে না। এ অবস্থায়, মঙ্গলবার বাংলাদেশের রাজধানী ঢাকা ও নেপালের রাজধানী কাঠমান্ডু থেকে প্রকাশিত জাতিসংঘ শিশু তহবিল ইউনিসেফ এর এক প্রতিবেদনে সতর্ক করা হয়েছে এই বলে যে, শিশুরা যদি তাদের জীবনরক্ষাকারী টিকা না পায়, তাহলে এই অঞ্চল আরো একটি স্বাস্থ্য জনিত জরুরি অবস্থার মুখোমুখি হতে পারে। প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বে টিকাদান থেকে একেবারে বাদ পড়া অথবা আংশিকভাবে টিকা পাওয়া শিশুদের এক–চতুর্থাংশ বা প্রায় ৪৫ লাখ শিশু দক্ষিণ এশিয়ায় বাস করে যাদের প্রায় ৯৭ শতাংশের বসবাস ভারত, পাকিস্তান ও আফগানিস্তানে। করোনাভাইরাস মোকাবিলার অংশ হিসেবে এ সকল দেশে লক ডাউন কার্যকর থাকা অবস্থায় নিয়মিত টিকাদান কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে এবং অভিভাবকেরাও তাঁদের বাচ্চাদের রুটিন টিকাদানের জন্য স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যেতে অনাগ্রহী। এই অঞ্চলজুড়ে জাতীয় টিকাদান কার্যক্রম স্থগিত করা হয়েছে উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ ও নেপাল তাদের জাতীয় হাম ও রুবেলার টিকাদান কর্মসূচি এবং পাকিস্তান ও আফগানিস্তান তাদের পোলিও টিকাদান কার্যক্রম স্থগিত করেছে।
অন্যদিকে, বাংলাদেশের জাতীয় অধ্যাপক ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ইঞ্জিনিয়ার জামিলুর রেজা চৌধুরী মঙ্গলবার ভোরে ঢাকায় তার বাসভবনে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ৭৮ বছর বয়সে ইন্তেকাল করেছেন। অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী ছিলেন বাংলাদেশের একজন খ্যাতিমান প্রকৌশলী, গবেষক, শিক্ষাবিদ, বিজ্ঞানী ও তথ্য-প্রযুক্তিবিদ।
please wait

No media source currently available

0:00 0:02:48 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG