অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে শারিরীক দূরত্ব বজায় রাখার নির্দেশনা আজ শেষ হচ্ছে


শারিরীক দূরত্ব রাখার যে ফেডারেল নির্দেশ রয়েছে যুক্তরাষ্ট্রে তা শেষ হচ্ছে আজ, বৃহস্পতিবার। এই মেয়াদ বৃদ্ধির কথা ট্রাম্প প্রশাসন ভাবছে না, প্রশাসন এখন দেশের স্বাভাবিক কার্যক্রম চালু করার ব্যাপারে অঙ্গরাজ্যগুলোর সঙ্গে কাজ করে যাচ্ছে। ট্রাম্প গতকাল বলেন যে, মধ্য মার্চে যে ফেডারেল নির্দেশিকা দেওয়া হয়েছিল তা শেষ হয়ে আসছে এবং সামনের পরিকল্পনা নিয়ে তাঁর প্রশাসন গভর্ণরদের সঙ্গে সলাপরামর্শ করছে।

তবে স্বাস্থ্য কর্মকর্তারা সতর্ক করে দিয়েছেন, ট্রাম্পের দ্রুত স্বাভাবিকীকরণের ইচ্ছের দিকে খুব তাড়াতাড়ি এগিয়ে গেলে নতুন করে সংক্রমণের ঝুঁকি রয়েছে।

অনেকগুলো রাজ্যই শারিরীক দূরত্ব বজায় রেখে ব্যবসা প্রতিষ্ঠান খোলার ব্যাপারে নির্দেশ দিচ্ছে আবার অন্য অনেক রাজ্য এই লকডাউন সামনের সপ্তাহগুলোতে শিথিল করার কথা জানিয়েছে।

লক ডাউন নির্দেশ শিথিল করার বিষয়ে বিভিন্ন দেশে আলোচনা হচ্ছে তবে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে আজই বলেছেন যে, তাঁর সরকার বিশেষজ্ঞদের সঙ্গে আলাপ আলোচনা করছেন যে জরুরি অবস্থার মেয়াদ আরো বাড়ানো যায় কীনা। জাপানে ১৪০০০ লোকের এই করোনাভাইরাসে সংক্রমণ সনাক্ত করা হয়েছে এবং আবে বলছেন পরিস্থিতি এখনো গুরুতর। ফিনল্যান্ড বলেছে, ১৪ই মে থেকে স্কুলগুলো খুলে যাবে তবে শিক্ষার্থীদের নতুন নিয়ম মানতে হবে যেমন একটি ক্লাসে খুব অল্প শিক্ষার্থী থাকবে।

ওদিকে জাতিসংঘের মানবতা বিষয়ক প্রধান মার্ক লোকক নিরাপত্তা পরিষদকে জানিয়েছেন যে, সিরিয়ায় ৪৪ জনের আক্রান্ত হবার এবং চারজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বিশ্বের ধনী দেশগুলো করোনা মোকাবিলায় যখন হিমসম খাচ্ছে তখন আশা করা যায় না যে, সিরিয়া এই সংকট মোকাবিলা করতে পারবে। ইয়েমেনে নতুন করে দু'জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

জন্স হপক্ন্সি ইউনিভার্সিটির সংখ্যাতত্ত্ব অনুযায়ী আজ বিশ্বব্যাপী করেনাভাইরাসে সংক্রমিত রোগীর সংখ্যা হচ্ছে বত্রিশ লক্ষেরও বেশি এবং প্রাণহানির সংখ্যা প্রায় দু'লক্ষ আটাশ হাজার জন।

XS
SM
MD
LG