অ্যাকসেসিবিলিটি লিংক

সরকার গণস্বাস্থ্যের কিট পরীক্ষার অনুমতি দেওয়ায় অচলাবস্থার আবসান হয়েছে: ডাঃ জাফরুল্লাহ চৌধুরী


বাংলাদেশের বেসরকারি গণস্বাস্থ্য কেন্দ্রের গবেষকদের উদ্ভাবিত করোনাভাইরাস পরীক্ষার ‘জি র‍্যাপিড ডট ব্লট’ কিট এর কার্যকারিতা পরীক্ষা-নিরীক্ষা করার অনুমতি দিয়েছে সরকার।
বৃহস্পতিবার চিঠি দিয়ে গণস্বাস্থ্য কেন্দ্রকে সরকারের ওষুধ প্রশাসন অধিদপ্তরের তরফে একথা জানানো হয়েছে বলে জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা এবং ট্রাস্টি ডাঃ জাফরুল্লাহ চৌধুরী। তিনি ভয়েস অফ আমেরিকাকে বলেন, ওষুধ প্রশাসন অধিদপ্তর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় অথবা রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সিটিউটের যে কোন একটিতে পরীক্ষা করার কথা বলেছে। ওষুধ প্রশাসন ইতোমধ্যেই বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকেও চিঠি দিয়ে বিষয়টি জানিয়েছে বলেও জানান ডাঃ জাফরুল্লাহ। গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত করোনা টেস্ট কিটের কার্যকারিতার পরীক্ষা নিয়ে গত কয়েকদিনের যে অচলাবস্থা ও জটিলতার সৃষ্টি হয়েছিল অনুমতি দেওয়ায় এর আবসান হয়েছে বলে তিনি মন্তব্য করেন।
বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে সংক্রামিত রোগী দ্রুত শনাক্তের জন্য মার্চ মাসের প্রথমার্ধে সহজ ও স্বল্পমূল্যের একটি কিট উদ্ভাবন করে গণস্বাস্থ্য কেন্দ্রের বিজ্ঞানী ড. বিজন কুমার শীলের নেতৃত্বে একদল গবেষক দল যার নাম দেওয়া হয় ‘জি র‍্যাপিড ডট ব্লট’। নতুন এই কিট দিয়ে কোন ব্যক্তির শরীরে করোনা ভাইরাস আছে কিনা তা জানতে সর্বোচ্চ খরচ পড়বে ২৫০ থেকে ৩০০ টাকা। তবে এপ্রিল মাসের শেষার্ধে কিটটি প্রস্তুতের পর এর কার্যকারিতা পরীক্ষা-নিরীক্ষা করার বিষয়টি নিয়ে বিতর্কের সূত্রপাত হয়।
please wait

No media source currently available

0:00 0:04:08 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG