অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে করোনা আক্রান্ত ৫৪১৬ জন


বাংলাদেশে কোন ঘোষণা ছাড়াই লকডাউন শিথিল করা হয়েছে। যদিও ৫ই মে পর্যন্ত সাধারণ ছুটির মেয়াদ বাড়ানো হয়েছে। ঢাকার রাস্তায় যানবাহন বেড়েছে, নিরাপত্তা কর্মীরা রয়েছেন ছুটির মেজাজে। বাজারে প্রচণ্ড ভিড়। গার্মেন্টস কারখানায় কাজ শুরু হয়েছে। পায়ে হেঁটে, যানবাহন ভাড়া করে শ্রমিকরা কাজে যোগ দিয়েছেন। এ প্রসঙ্গে শনিবার রাতে বিজিএমইএ’র প্রেসিডেন্ট ড. রুবানা হক কারখানা খোলার বিষয়টি অবহিত করে শ্রম মন্ত্রণালয়ে একটি চিঠি পাঠান। এতে বলা হয়, বিশ্বব্যাপী বিভিন্ন দেশ ধীরে ধীরে অর্থনৈতিক কর্মকাণ্ড চালু করেছে। এরই প্রেক্ষিতে কারখানা পর্যায়ক্রমে খোলার সিদ্ধান্ত হয়েছে।

বেতনের দাবিতে ঢাকা ও গাজীপুরে রোববার পোশাক শ্রমিকরা বিক্ষোভ করেছেন। খুলনায় ৮টি জুট মিল খুলেছে। সীমিত পরিসরে কাজ শুরু হয়েছে ১৮টি মন্ত্রণালয়ে। সাধারণ ছুটির মধ্যে আদালত বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ফুল কোর্টের বৈঠকে। আগে দুদিন আদালতের কার্যক্রম চলবে এমন সিদ্ধান্ত দেয়ার পর সব মহল থেকে প্রতিক্রিয়া আসতে থাকে। এরই ধারাবাহিকতায় কোর্ট বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। ইফতার মাহফিল নিষিদ্ধ থাকছে। তারাবীর নামাজ বাড়িতেই পড়ছেন মুসল্লীরা।

ওদিকে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে মারা গেছেন ৫ জন। আক্রান্ত হয়েছেন ৪১৮ জন। মৃত্যু হয়েছে ১৪৫ জনের। সবমিলিয়ে আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৪১৬ জন। অনলাইন স্বাস্থ্য বুলেটিনে বলা হয়েছে, ২৪ ঘণ্টায় মৃত্যু বরণকারীদের মধ্যে ১০ বছরের একটি শিশুও রয়েছে। ঢাকার ইসকন মন্দিরে ৩৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মন্দিরটি লকডাউন করা হয়েছে।

ইউএনডিপি এক প্রতিবেদনে বলেছে, করোনা ভাইরাস সংকটে নাগরিকদের অর্থনৈতিক ও সামাজিক সুরক্ষা দেয়ার ক্ষেত্রে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১৮টি গুরুত্বপূর্ণ দেশের মধ্যে সবচেয়ে পিছিয়ে রয়েছে বাংলাদেশ।

please wait

No media source currently available

0:00 0:01:38 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG