অ্যাকসেসিবিলিটি লিংক

ঢাকায় নতুন করে নিষেধাজ্ঞা


বাংলাদেশের রাজধানী ঢাকায় প্রবেশের ক্ষেত্রে আরো কড়াকড়ি আরোপ করা হয়েছে। জরুরী প্রয়োজন ছাড়া ঢাকায় কেউ প্রবেশ করতে পারবে না। বের হতে হলেও বিশ্বাসযোগ্য কারণ দেখাতে হবে। পুলিশের তরফে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কেন নতুন করে আরো কড়াকড়ি আরোপ করা হলো তা ব্যাখ্যা করেনি পুলিশ। তবে ধারণা করা হচ্ছে শনিবার হাজার হাজার গার্মেন্টস শ্রমিকের ঢাকা আসার পটভূমিতে ব্যাপক সমালোচনার মুখে এই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। সরকারি ছুটি আরো ৩ দিন বাড়িয়ে ১৪ই এপ্রিল পর্যন্ত করা হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, গত ২৪ ঘন্টায় ১৮ জন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন ১ জন। ঢাকায় ১২ জন আক্রান্ত হয়েছেন মিরপুর ও বাসাবো এলাকায়। বাইরে নারায়ণগঞ্জ, মাদারীপুর ও গাইবান্ধায় শনাক্তের সংখ্যা বেড়েছে। লকডাউন করা হয়েছে শতাধিক বাড়িঘর। স্বাস্থ্য বিষয়ক সরকারি মুখপাত্র ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেছেন, জনসমাগম এড়িয়ে না চললে এই কমিউনিটি সংক্রমণ বৃহত্তর এলাকা জুড়ে ছড়িয়ে পড়তে পারে।

গার্মেন্টস শ্রমিকরা বিভিন্ন স্থানে বিক্ষোভ করেছেন। রোববার কারখানা খোলার কথা থাকলেও শনিবার রাতে বিজিএমইএ’র পক্ষ থেকে ১১ই এপ্রিল পর্যন্ত কারখানা বন্ধ রাখার কথা বলা হয়। জীবন বাজি রেখে যারা বাংলাদেশের নানা প্রান্ত থেকে গার্মেন্টস পল্লীতে এসেছিল তারা পড়ে যায় বিপাকে। অধিকাংশ কারখানা বন্ধ থাকে। কিছু কারখানায় কাজ হয়েছে। এখন শ্রমিকরা কি করবে। বাড়ি ফিরে যাওয়াও সম্ভব নয়। তাছাড়া কেউ তো গেল মাসের বেতন পায়নি। গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাংগঠনিক সম্পাদক কে এম মিন্টু বলেছেন, জনসমাগম এড়িয়ে যেতে সামাজিক দুরুত্ব বজায় রাখতে বলা হচ্ছে। সেখানে মালিকরা করছেন উল্টোটা। সেখানে কারখানা খোলা রেখে ঝুঁকি বাড়িয়ে দিচ্ছেন।

সুপ্রিম কোর্টের বিচারপতিরা নিজেদের মধ্যে ভিডিও কনফারেন্স করে শিশু বন্দীদের জামিন কিম্বা মুক্তির জন্য প্রধান বিচারপতির কাছে সুপারিশ করেছেন।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে বাংলাদেশের তাবলীগ জামাতের সবধরণের কার্যক্রম স্থগিত করা হয়েছে। মানিকগঞ্জে একজন তাবলীগ সদস্য আক্রান্ত হয়েছেন।

ওদিকে রোববার সন্ধ্যায় প্রায় ৩০০ যুক্তরাষ্ট্রের নাগরিককে নিয়ে কাতার এয়ারওয়েজের একটি বিশেষ বিমান ওয়াশিংটনের উদ্দেশ্যে ঢাকা ছেড়ে চলে গেছে। এই ফ্লাইটে কয়েকজন কূটনীতিকও রয়েছেন।

XS
SM
MD
LG